এই প্রথম ঈদের ছুটি পাচ্ছে নিউইয়র্কের শিক্ষার্থীরা


প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ঈদের আনন্দ উপভোগ করতে স্কুলে ছুটি পাচ্ছে নিউইয়র্ক শহরের শিক্ষার্থীরা। শহরের ১৪ শতাধিক পাবলিক স্কুলের ১০ লক্ষাধিক শিক্ষার্থী ঈদের এই ছুটি উপভোগ করবে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এই ছুটি পালিত হচ্ছে এবং নিউইয়র্ক শহরের সাড়ে ৩’শ বছরের ইতিহাসে এই প্রথম ঈদের ছুটি হলো।

নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাট মেয়র বিল ডি ব্লাসিয়োর নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী গত মার্চে ঈদের পাবলিক স্কুলে ছুটির বিধি হয়েছে। সে অনুযায়ী ঈদুল ফিতরের দিন সর্বপ্রথম ছুটি ছিল। কিন্তু এবারের ঈদুল ফিতরের সময় গ্রীষ্মকালীন ছুটি চলায় সেটি ধর্তব্যে আসেনি। তাই ঈদুল আজহার দিন থেকেই নিউইয়র্কের শিক্ষার্থীরা এ ছুটি পেল।

সেনসাস ব্যুরোর সর্বশেষ তথ্য অনুযায়ী, নিউইয়র্ক শহরের ৮০ লাখ অধিবাসীর মধ্যে ১০ লাখের মতো মুসলিম এবং পাবলিক স্কুলের প্রতি ১০ জনের একজন মুসলিম ছাত্র।

নিউইয়র্ক সিটি স্কুল সিস্টেম হচ্ছে যুক্তরাষ্ট্রে সর্ববৃহৎ একটি সংস্থা। এর আগে ঈদ উপলক্ষে ছুটির রেওয়াজ চালু হয়েছে নিউজার্সি, ম্যাসাচুসেটস এবং ভারমন্ট অঙ্গরাজ্যে।

এতোকাল ঈদ উৎসবের এই আনন্দ থেকে ছুটি বঞ্চিত বিভিন্ন দেশের মুসলমান শিশু কিশোররা। কারণ মুসলিম দেশ ছাড়া বিশ্বের অনেক দেশেই স্কুলে ঈদের ছুটি দেয়া হয় না।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।