কেনিয়ার সব সরকারি স্কুল বন্ধ ঘোষণা


প্রকাশিত: ১০:৫৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

কেনিয়ার সুপ্রিমকোর্ট দেশটির স্কুলশিক্ষকদের অন্তত ৫০ ভাগ বেতন বৃদ্ধির আদেশ দিলেও সরকার তা দিতে রাজি হচ্ছে না। আদালতের আদেশকে চ্যালেঞ্জ করে সব স্কুল বন্ধ করে দিয়েছে সরকার। সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত তিন সপ্তাহ ধরে বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘট পালন করছে স্কুলশিক্ষকরা। দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা বলেছেন, দেশের শিক্ষকরা ইতোমধ্যেই ভাল বেতন পাচ্ছেন। তাদের বেতন বৃদ্ধি করা হলে দেশের অর্থনীতিতে তা ক্ষতিকর প্রভাব ফেলবে।

kenya-2

এ মাসের শুরু থেকেই স্কুলগুলো বন্ধ রয়েছে। শিক্ষকরা বলছেন, সরকারের উচিত আদালতের সিদ্ধান্ত মেনে চলা। এদিকে বেসরকারি স্কুলগুলোও বন্ধ করে দিতে বলা হয়েছে কিন্তু এসব স্কুলের অনেকগুলো এখনো খোলা রয়েছে।

আগামী মাসে দেশটিতে পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই পরীক্ষায় অন্তত ১০ লাখ শিক্ষার্থী অংশ নেবে। কিন্তু এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী।

এসআইএস/পিআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।