আন্তর্জাতিক বধির সপ্তাহ উপলক্ষে মানববন্ধন ও র‌্যালি


প্রকাশিত: ০৯:৩৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

২১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর আন্তর্জাতিক বধির সপ্তাহ পালিত হচ্ছে। আন্তর্জাতিক বধির সপ্তাহ উপলক্ষে মানববন্ধন ও র‌্যালি করেছে বাংলাদেশ জাতীয় বধির সংস্থা ও সেন্টার ফর ডিজ অ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট।

‘ইশারা ভাষায় অধিকার সুরক্ষায়, শিশুরাও সক্ষম’ এ প্রতিপাদ্য নিয়ে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও র্যালি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ জাতীয় বধির সংস্থার চেয়ারম্যান অ্যাড. তৈমুর আলম খন্দকার বলেন, বাংলাদেশে ৭০ লাখেরও বেশি বাক ও শ্রবণ প্রতিবন্ধী রয়েছে। সরকারি ও বেসকারি প্রতিষ্ঠানে এদের সুযোগ-সুবিধা দেয়ার জন্য প্রতিটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে একজন করে ইশারা ভাষার প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা থাকা প্রয়োজন।

সরকার ইশারা ভাষার কোন প্রাতিষ্ঠানিক রূপ দেয়নি অভিযোগ করে তিনি বলেন, সারা বিশ্বে ৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ইশারা দিবস পালিত হয়। কিন্তু বাংলাদেশে এর কোন প্রাতিষ্ঠানিক রূপ নেই, তাই এর স্বীকৃতি দেয়া উচিত।

ঢাকা বধির স্কুলে বধিদের জন্য বর্তমানে এস এস সি পর্যন্ত লেখাপড়া করার সুযোগ রয়েছে জানিয়ে বধিদের এইচ এস সি পর্যন্ত লেখাপড়ার সুযোগ তৈরি করে দেয়ার জন্য সরকারের কছে দাবিও জানান তিনি।

তিনি বলেন, বধিদের সিলেবাসে কারিগরি শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে এবং সাধারণ বিষয়গুলো কমিয়ে আনতে হবে।  উন্নত প্রশিক্ষণ দিয়ে বধিরদের দক্ষ কারিগর তৈরি করা সম্ভব।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, ইশারা ভাষা প্রশিক্ষক ও ইশারা ভাষার টিভি সংবাদ উপস্থাপক মনোয়ার হোসেন, ঢাকা বধির স্কুলের প্রশিক্ষক আমিনুল ইসলাম প্রমুখ।

আএসএস/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।