ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হচ্ছে নেপাল


প্রকাশিত: ১২:০৪ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

নেপালের নতুন সংবিধান আনুষ্ঠানিকভাবে গৃহীত হওয়ার আগে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে দেশটিতে। দেশটির দক্ষিণাঞ্চলের বীরগঞ্জ শহরে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত একজন নিহত হয়েছে। এছাড়া সংঘর্ষে আরো অন্তত বেশ কয়েকজন আহত হয়েছে। খবর বিবিসির।

সংবিধান নিয়ে দেশটির রাজনৈতিক দলগুলোর মধ্যে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে। নতুন সংবিধান অনুযায়ী নেপাল বিশ্বের একক হিন্দু ধর্ম রাষ্ট্রের তকমা থেকে বের হয়ে আসবে। একইসঙ্গে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে পরিণত হবে দেশটি। এছাড়া দেশের কাঠামোতেও পরিবর্তন আসবে। সাতটি প্রদেশে বিভক্ত হবে হিমালয়ের পাদদেশের এ রাষ্ট্রটি।

নতুন সংবিধানের ফলে দেশটির সংখ্যালঘু সম্প্রদায় বৈষম্যের শিকার হবেন হবেন বলে অভিযোগ করে আসছেন। দেশটির দক্ষিণের থারু ও মাধেসি জাতিগোষ্ঠী কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করছে। এর আগে ওই এলাকায় বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ৪০ জন নিহত হয়েছে। এদিকে বিক্ষোভ নিয়ন্ত্রণ করার জন্য ওই এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

এদিকে রাজধানী কাঠমান্ডুতে বিক্ষোভের কারণে সড়কে যান চলাচল ব্যহত হচ্ছে। প্রধানমন্ত্রী সুশীল কৈরালার একজন উপদেষ্টা প্রতীক প্রধান বলেছেন, নতুন সংবিধান হল নেপালের মানুষের বহু বছরের সংগ্রামের ফল।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।