ছেলে নাকি মেয়ে জানতে ১২ বছরের অপেক্ষা


প্রকাশিত: ১১:২১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

লাতিন আমেরিকার দেশ ডমিনিকান রিপাবলিকের একটি আজব গ্রামের সন্ধ্যান পাওয়া গেছে। এই গ্রামের বাসিন্দাদের ১২ বছর বয়সের আগে কেউ জানতে পারে না সে ছেলে নাকি মেয়ে।

সালিনাস নামের ওই গ্রামের একজন বাসিন্দা জনি। শারীরিকভাবে সে ছেলে হলেও কোনো এক কারণে জনির পুরুষাঙ্গ গঠিত হয়নি। ১২ বছর বয়স হওয়ার পর জনির পুরুষাঙ্গ গঠিত হয়।

ডমিনিকান রিপাবলিকের দক্ষিণে সালিনাস নামের এই গ্রামে জনির মত আরো অনেক ছোট ছোট ছেলেদের একই অবস্থা। ১২ বছরের আগে তারা সবাই মেয়ে থাকে। আবার ১২ তে পা রাখলেই তাদের পুরুষাঙ্গ গঠিত হয়ে।

johnny

স্থানীয়রা এই সমস্যাকে `guevedoces` বা ১২ বছরে পুরুষাঙ্গ রোগ নাম দিয়েছে।  

জনিকে ১২ বছরের পূর্ব পর্যন্ত সবাই মেয়ে বলে জানত। পুরুষাঙ্গ গঠিত হওয়ার পর জনিকে এখন সবাই ছেলে বলে ডাকতে শুরু করেছে। এই গ্রামের এটাই নিয়ম। ১২ বছর না হলে বোঝা মুশকিল সে মেয়ে না ছেলে।

স্থানীয়রা জানান, এই গ্রামের ছয় জনকে সবাই মেয়ে বলেই চিনত। ওরা মেয়েদের পোশাক পরেই গ্রামে ঘুরত। চলতি বছর ১২ বছরে পা দিতেই ওদের পুরুষাঙ্গ গঠিত হওয়ার খবর ছড়িয়ে পড়ে। এখন ওই ছয় জনই ছেলেদের পোশাক পরে।

তবে এ ঘটনার পর চিকিৎসকরা জানিয়েছেন, ডমিনিকান রিপাবলিকের ওই গ্রামের সবাই জেনেটিক ডিসঅর্ডারে ভূগছেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।