সরকারি সাইটে দ্বিতীয়বার ভিজিট করে না ৬০ শতাংশ মানুষ : পলক


প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৫

সময় মতো সঠিক তথ্য না পাওয়ার কারণে দেশের ৬০ শতাংশ মানুষ সরকারি ওয়েবসাইটগুলোতে দ্বিতীয়বার প্রবেশ করে না বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার রাতে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে ‘আয়কর প্রদান বিষয়ে জনগণকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক সোশ্যাল মিডিয়া সংলাপে তিনি মন্তব্য করেন।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আমাদের সরকারি ও মন্ত্রণালয়ের ওয়েবসাইটগুলোতে ৬০ শতাংশ ভিজিটর একবার প্রবেশ করলে দ্বিতীয়বার প্রবেশ করে না। এর কারণ হচ্ছে আমাদের সাইটগুলো সব সময় আপডেট ও পর্যাপ্ত তথ্য থাকে না। তাই ওয়েবসাইটগুলোকে আরো ডাইনামিক করা চেষ্টা করছি।

জুনাইদ আহমেদ পলক বলেন, এনবিআর সম্বন্ধে মানুষের অযৌক্তিক ভয় রয়েছে। তরুণ প্রজন্মসহ সকল কর প্রদানের সামর্থবান ব্যক্তিদের মধ্যে থেকে ওই ভয় দূর করতে হবে। এনবিআরকে ডিজিটাল করার মাধ্যমে আর এটা সম্ভব।

তিনি বলেন, আগে কর না দেয়ার প্রবণতা বেশি ছিল। এখন এ মনোভাব পাল্টে গেছে। কর দেয়াকেই তরুণ সমাজ স্মার্ট মনে করে। কেননা এখন কর দিতে পারলে নিজের সম্পদের সঠিক হিসাব করা যায়। তাই সব তরুণ প্রজন্মকে আরো ভালোভাবে বুঝাতে হবে।

কর আদান-প্রদান সব অনলাইনে করা গেলে সকল দুর্নীতি দূর করা সম্ভব বলেও তিনি মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় প্রথমবারের মতো এ সংলাপ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্য্লয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বেসিস সভাপতি শামীম আহসান, তথ্য ও যোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, এনবিআর সদস্য পারভেজ ইকবাল ও এমটবের সাধারণ সম্পাদক নুরুল কবীর প্রমুখ।

এসআই/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।