৬ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক


প্রকাশিত: ০৪:০৭ এএম, ২৩ অক্টোবর ২০১৪

বাংলাদেশের ৩৬টি প্রকল্পে ৬ বিলিয়ন (প্রায় ৬৬০ কোটি) মার্কিন ডলারের সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। অবকাঠামো, বিদ্যুৎ, কৃষি ও শিক্ষা, পানি সরবরাহ, স্বাস্থ্যসেবা এবং সরকারি প্রতিষ্ঠানের দক্ষতা ও ক্ষমতা গড়ে তোলার প্রকল্পেই প্রধানত এই সহায়তা দেওয়া হচ্ছে।

৬৬০ কোটি ডলার সহায়তার মধ্যে পল্লী বিদ্যুতায়ন, ট্রান্সমিশন ও বিতরণ প্রকল্প সর্বাধিক পরিমাণ বরাদ্দ পেয়েছে। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ও স্থানীয় সরকার অর্থ সহায়তার একটি বড় অংশ পেয়েছে। বিশ্বব্যাংক বিদ্যুৎ খাতে বরাদ্দ বাড়ানোর বিষয়টি বিবেচনা করে দেখছে।

চলতি মাসের প্রথম দিকে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত আইএমএফ ও বিশ্বব্যাংকের পাশাপাশি সংশ্লিষ্টদের সঙ্গে বাজেটে অর্থ সহায়তার বিষয়টি নিয়েও আলোচনা করেন অর্থমন্ত্রী। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোনাথন জুট বৈঠকের উল্লেখ করে মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশ বাজেট সহায়তা পাবে।

এসব প্রকল্পের মধ্যে রয়েছে- দক্ষতা ও প্রশিক্ষণ প্রদান, মাধ্যমিক শিক্ষার মান উন্নয়ন প্রকল্প, প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (তৃতীয়), ঝড়ে পড়া স্কুল শিক্ষার্থী (দ্বিতীয়), সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ প্রকল্প, পল্লী বিদ্যুৎ ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন, পল্লী বিদ্যুতায়ন ও নবায়নযোগ্য বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প, বিশুদ্ধ বাতাস এবং লাগসই পরিবেশ, পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প, ক্ষমতায়ন ও জীবনধারণ নতুন জীবন, জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প, আধুনিক খাদ্য ঘাটতি সুবিধা, সরকারি ক্রয় সংস্কার প্রকল্প, আইডিএ প্রকল্প, ভ্যাট উন্নয়ন প্রকল্প, স্বাস্থ্য খাত উন্নয়ন কর্মসূচি, প্রতিবন্ধী ও শিশু ঝুঁকি প্রকল্প, দরিদ্রদের জন্য নিরাপত্তা ব্যবস্থা, উত্তরাঞ্চলে দারিদ্র্য বিমোচন প্রকল্প, স্থানীয় সরকারের সমর্থিত প্রকল্প (দ্বিতীয়), উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প, পৌরসভা সুশাসন ও সেবা, বিনিয়োগ উন্নয়ন আর্থিক সুবিধা, প্রাইভেট সেক্টর উন্নয়ন সাপোর্ট, ঢাকা পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প, চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন, কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রকল্প, বনায়ন ও পুনর্বনায়ন প্রকল্প, এগ্রিকালচার প্রডাক্টিভিটি ও অডিটর জেনারেলের অফিস শক্তিশালীকরণ প্রকল্প। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।