‘অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না রাশিয়া-ভারত’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৬ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৯

ভারত এবং রাশিয়া অন্য কোনো দেশের ‘অভ্যন্তরীণ’ বিষয়ে হস্তক্ষেপ করে না বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাশিয়া সফররত মোদি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

ভারতীয় টেলিভিশন এনডিটিভি এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, যৌথ সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, ‘রাশিয়া এবং ভারত উভয় দেশই আফগানিস্তানে একটি শক্তিশালী, স্থায়ী এবং গণতান্ত্রিক সরকার দেখতে চায়। ভারত-রাশিয়া কেউই অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে বিশ্বাস করে না।’

নরেন্দ্র মোদি এমন সময়ে এই মন্তব্য করলেন যখন কাশ্মীর নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ তাদের উদ্বেগ জানাচ্ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে কাশ্মীর নিয়ে তার উদ্বেগের কথা জানিয়েছেন।

গতকাল ব্রিটিশ পার্লামেন্ট বলেছে, ভারত সরকার যখন থেকে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করেছে তখন থেকে ওই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। তারা কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা স্বচ্ছতার সঙ্গে তদন্ত করার আহ্বান জানিয়েছে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর মোদি নেতৃত্বাধীন ভারত সরকারকে সমর্থন দিয়ে আসছে রাশিয়া। দেশটি বলছে, ‘এটা ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং তারা সাংবিধানিক কাঠানো মেনেই তা পরিবর্তন করেছে।’ মোদি বলেছেন, যেকোনো বিপদে রাশিয়া-ভারত উভয়ের পাশে আছে এবং সবসময় থাকবে।’

রাশিয়ার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘আমাদের সহযোগিতা শুধু আঞ্চলিক, আন্তর্জাতিক কিংবা বৈশ্বিক নয় আমরা আর্কটিক ও এন্টার্কটিকার মতো অঞ্চলেও একে অপরের সহযোগী হিসেবে কাজ করছি।’

দুদিনের সফরে এখন রাশিয়ায় অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে তিনি তিনি যোগ দেবেন ইস্টার্ন ইকোনমিক ফোরামে। সফর শেষে পুতিনের সঙ্গে সফরের সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করেন তিনি।

এসএ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।