রাষ্ট্রপতির আদেশে আবারো নিষিদ্ধ রানা প্লাজা


প্রকাশিত: ১২:২৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে ‘রানা প্লাজা’ প্রদর্শনের বিষয়ে সকল নিষেধাজ্ঞা তুলে নেয়া হয় বৃহস্পতিবার সকালে। এতে ছবি সংশ্লিষ্টরা উচ্ছ্বসিত হয়েছিলেন। ঈদেই মুক্তি দেওয়ার প্রস্তুতিও নিচ্ছিলেন।

কিন্তু দিন না পেরুতেই আবারো নিষেধাজ্ঞার কবলে পড়েছে সাইমন-পরীমনির ছবিটি।

বিকেলে তথ্য মন্ত্রণালয়ের দেয়া এক প্রজ্ঞাপন মারফত জানা গেছে, ছবিটির প্রদর্শনী সাময়িকভাবে স্থগিত রাখার জন্য নির্দেশ দিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি।

ঐ প্রজ্ঞাপনে রাষ্ট্রপতির আদেশে বলা হয়, ‘সিভিল রিভিউ পিটিশন নং ১৯১/২০১৫ শুনানিকালে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পর্যবেক্ষণের আলোকে ফিল্ম সেন্সর আপিল কমিটি কর্তৃক রানা প্লাজা নামক চলচ্চিত্রের আপিল সংক্রান্ত সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত সেন্সর সার্টিফিকেট সাময়িকভাবে স্থগিত করা হলো এবং রানা প্লাজা নামক চলচ্চিত্র সমগ্র বাংলাদেশে সাময়িকভাবে স্থগিত করা হলো।’

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এ বিষয়ে ‘রানা প্লাজা’র পরিচালক নজরুল ইসলাম খান বলেন, ‘কি বলবো? আমরা দিশেহারা অবস্থায় আছি। এই ছবিটি প্রদর্শন করতে হলে আরো কত পাহাড় ডিঙ্গাতে হবে সেটাই এখন ভেবে পাই না। কেন এমন হচ্ছে, সেটাও জানি না।’

এর আগে বৃহস্পতিবার সকালে ‘রানা প্লাজা’ চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই রায়ে চলচ্চিত্রটি প্রদর্শনে বাধা কেটে যায়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।