ভ্যাটবিরোধী শিক্ষার্থীদের ব্যতিক্রমী দৃষ্টান্ত


প্রকাশিত: ০৩:৩৯ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি`র উপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে `নো ভ্যাট অন এডুকেশন` এর ব্যানারে আন্দোলন চলছিল প্রায় তিনমাস ধরে। কিন্তু গত ৯ সেপ্টেম্বর ভ্যাট প্রত্যাহারের আন্দোলনরত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হওয়ার পর এ আন্দোলন ছড়িয়ে পড়ে ঢাকাসহ দেশের অন্যান্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশের ইতিহাসে এই প্রথম শান্তিপূর্ণ এক আন্দোলনের নজিরবিহীন দৃষ্টান্ত দেখিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহারের দাবি আদায়ে সমর্থ হয়। সোমবার তাদের দাবি মেনে নেয় সরকার।

ভ্যাটবিরোধী আন্দোলন সফল করার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবারও দেখালো অনন্য দৃষ্টান্ত। টিউশন ফি`র উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনে সাধারণ মানুষের দুর্ভোগের জন্য দুঃখ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। এছাড়া এই ভ্যাট প্রত্যাহার করায় প্রধানমন্ত্রীসহ গণমাধ্যম ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মঙ্গলবার মানববন্ধন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ দ্বারা পরিচালিত `কমিউনিকেশন ক্লাব`র আয়োজনে শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন হাতে দাঁড়িয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।