কয়েক সপ্তাহের মধ্যে ইবোলার ওষুধ পশ্চিম আফ্রিকায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৯ এএম, ২২ অক্টোবর ২০১৪

ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের দেহ থেকে রক্ত নিয়ে ইবোলার যে ওষুধটি তৈরি করা হয়েছে আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই সেটি পশ্চিম আফ্রিকায় পাওয়া যাবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা ড. মেরি পল কেনি বলেছেন, ইবোলার চিকিৎসায় যে সিরামটি তৈরি করা হয়েছে সেটি আর কয়েক সপ্তাহের মধ্যেই লাইবেরিয়ায় পাওয়া যাবে।

ইবোলা থেকে সেরে উঠা রোগীদের রক্তে যে অ্যান্টিবডি বা রোগপ্রতিরোধক আছে সেটি ব্যবহার করেই সিরাম তৈরির কাজ চলছে বলে তিনি জানিয়েছেন।

এখানে তিনি বলছেন যে, আক্রান্ত রোগীদেরকে সুস্থ করে তুলতে সিরাম তৈরির জন্য পশ্চিম আফ্রিকায় ইবোলায় সবচে ক্ষতিগ্রস্ত তিনটি দেশের সঙ্গে অংশিদারিত্বের ভিত্তিতে কাজ চলছে।

এই প্রক্রিয়ায় আগামী কয়েক সপ্তাহের মধ্যেই লাইবেরিয়াতে কাজ শুরু হবে এবং রক্ত সংগ্রহ করে সেটি ব্যবহার করার প্রক্রিয়াও শুরু হবে বলে জানান তিনি। এদিকে, ইবোলা আক্রান্ত এক রোগীকে কেন্দ্র করে সিয়েরা লিওনের পূর্বাঞ্চলের একটি শহরে দাঙ্গা বেঁধে যাওয়ার খবর পাওয়া গেছে।

প্রায় ৯০ বছর বয়স্কা এক নারী ইবোলা আক্রান্ত হয়েছে সন্দেহে তাকে তার বাড়ি থেকে সরাতে গেলে মহিলার ছেলে মেডিকেল কর্মীদের দিকে পাথর ছুঁড়তে থাকে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।