শীতলক্ষ্যার তীরে হাট বসানো নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা


প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে পশুর হাট বসানোর বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার দুপুরে বিচারপতি নাঈমা হায়দার চৌধুরী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক একেএম আরিফউদ্দিন রিট পিটিশনটি দাখিল করেছিলেন। এতে বিবাদী করা হয়েছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. একরামুল হক স্বাক্ষরিত ল’ইয়ার্স সার্টিফিকেটে এ তথ্যটি নিশ্চিত করা হয়।

এদিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আটি মনোয়ারা জুট মিলস প্রাইভেট লিমিটেড মাঠ সংলগ্ন হাটসহ নদী তীরের সকল হাটের কার্যক্রম বন্ধের জন্য নাসিক মেয়রকে চিঠি দিয়েছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। এছাড়া অনুলিপি দেয়া হয়েছে জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, তিনটি থানার ওসিসহ সংশ্লিষ্টদের।

জানা গেছে, গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন ১৬টি অস্থায়ী পশুর হাটের ইজারার দরপত্র জমা নেয়া হয়। এর মধ্যে ১৩টির দরপত্র জমা পড়লেও দুইটিতে দর কম দেয়ায় বুধবার (১৭ সেপ্টেম্বর) দ্বিতীয় দফায় পাঁচটি হাটের পুনরায় দরপত্র আহ্বান করা হয়েছে। সিদ্ধিরগঞ্জে আটি মনোয়ারা জুট মিলস প্রাইভেট লিমিটেড এর পূর্ব পাশের খালি মাঠের জন্য সাতটি দরপত্র জমা পড়লেও সর্বোচ্চ ছিল ওমর ফারুক রানার ১০ লাখ ১০ হাজার টাকার দরপত্র।

তবে এই হাটটি নিয়ে স্থানীয় ক্ষমতাসীনদের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। হাটটি ওমর ফারুক রানা নিলেও মূলতইতনি হলেন সিটি কর্পোরেশনের ৪নং ওয়ার্ডের (বরখাস্তকৃত কাউন্সিলর নূর হোসেনের ওয়ার্ড) কাউন্সিলর নির্বাচনে পরাজিত ওলামা লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমির হোসেন ভাণ্ডারীর লোক।

অপরদিকে হাটটি না পেয়ে একাট্টা হন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক হাজী ইয়াসিন, জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি আব্দুল মতিন মাস্টার, ৪নং ওয়ার্ড কাউন্সিলর আরিফুল হক হাসানসহ ক্ষমতাসীনদের একটি অংশ। এ হাটের মাধ্যমে নদী দূষণ, বনায়ন প্রকল্প ও ওয়াকওয়ের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় গত শনিবার এ হাটের ইজারা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করে।

পরে রোববার এর প্রতিবাদে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও নাসিক মেয়র আইভির কাছে স্মারকলিপিও পেশ করেন তারা। এরপর এ বিষয়ে টনক নড়ে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের। কারণ হাটটি ছিল শীতলক্ষ্যা নদীর তীরে ওয়াকওয়ে সংলগ্ন সীমানা পিলারের ভেতরে। এছাড়া ওই এলাকায় অবৈধ বালু ও পাথরের ব্যবসা বন্ধ করতে ইতিমধ্যে নদীর তীরে অসংখ্য গাছ লাগিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

ফলে তারা হাটটি বন্ধ করতে সিটি কর্পে্রেশনের কাছে দাবি জানায়। তবে নাসিক কর্তৃপক্ষ হাট ইজারা বাতিল না করায় মঙ্গলবার বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক একেএম আরিফউদ্দিন হাইকোর্টে রিট পিটিশনটি দাখিল করেন।

উল্লেখ্য, নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন ১৬টি পশুর হাটের মধ্যে বেশ কয়েকটি শীতলক্ষ্যা নদীর তীরে রয়েছে। যার মধ্যে অন্যতম সিদ্ধিরগঞ্জে আটি মনোয়ারা জুট মিলস প্রাইভেট লিমিটেডের পূর্ব পাশের খালি মাঠ, বরফকল মাঠ, নবীগঞ্জ হাট, জামাল সোপ ফ্যাক্টরি সংলগ্ন হাট, সোনাকান্দা হাট।

শাহাদাৎ হোসেন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।