দিল্লিতে ২০০০ টাকা লিটার ছাগলের দুধ!


প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

ভারতে সব জিনিসের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দুধের দাম। তা বলে দুই হাজার টাকা লিটার! তাও আবার ছাগলের দুধ। ভারতের মুদ্রাস্ফীতি এখনো সে জায়গায় না পৌঁছলেও দিল্লিতে দুই হাজার টাকা লিটারেই বিক্রি হচ্ছে ছাগলের দুধ। এতো দামেও কুছ পরোয়া নেই।

দিল্লির বাসিন্দা লালমোহন বাবুর কথায়, `সেলিং লাইক হট কচুরিজ`। দিল্লি ও তার পার্শ্ববর্তী গুরগাঁও শহরের বাসিন্দাদের বদ্ধমূল বিশ্বাস, ছাগলের দুধেই নাকি ডেঙ্গু সেরে যায়।

ডেঙ্গুর প্রকোপে নাজেহাল ভারত সরকার। ইতোমধ্যেই ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে দেশটির রাজধানীতে। কিন্তু ওই, কারও পৌষ মাস, তো কারও সর্বনাশ! ডেঙ্গুর এই বাড়বাড়ন্তে যখন আশঙ্কায় দিন গুণছে দিল্লিবাসী, তখন মুনাফার আনন্দে মশগুল একদল ব্যবসায়ী। ছাগলের দুধ বিক্রি করে কামাই হচ্ছে লাখ লাখ টাকা।

দিল্লি ও গুরগাঁওবাসীর বক্তব্য, ডেঙ্গু রুখতে ছাগলের দুধই সেরা ওষুধ। কারণ ছাগলের দুধ নাকি রক্তের প্লেটলেট কাউন্ট বাড়ায়। যেহেতু ডেঙ্গু হলে রক্তে প্লেটলেট কাউন্ট কমে যায়, তাই ভরসা ছাগলের দুধ।

কিন্তু দিল্লিবাসীর এই ধারণার আদৌ কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। যদিও গুরগাঁও আয়ুর্বেদিক অফিসার সুশীলা দাহিয়ার কথায়, `আমাদের বইতে লেখা আছে ছাগলের দুধ খেলে ডেঙ্গু সেরে যায়। কারণ ওই দুধ হালকা ও হজম করা সহজ।`

তাই গুরগাঁওয়ে ছাগলের দুধের চাহিদা এখন তুঙ্গে। ছাগলের দুধ ব্যবসায়ী জয়কিষাণের কথায়, `ছাগলের দুধের এমনিতে দাম ৩০ থেকে ৪০ টাকা প্রতি লিটার। এখন তা বিক্রি হচ্ছে ৫০০ থেকে ২০০০ টাকা লিটারে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।