জাপানে নতুন বাণিজ্য ও আইনমন্ত্রী নিয়োগ


প্রকাশিত: ০৬:৫০ এএম, ২২ অক্টোবর ২০১৪

পদত্যাগের একদিনের মধ্যেই বাণিজ্য এবং আইনমন্ত্রী হিসেবে নতুন মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে জাপানের মন্ত্রিসভায়। নিয়োগ পাওয়া নতুন মন্ত্রীরা হলেন- ইয়োচি মিয়াযায়া(৬৪) এবং ইয়োকো কামিকাওয়া(৬১)।

এদের মধ্যে ইয়োচি মিয়াযায়া বাণিজ্য এবং শিল্পমন্ত্রী হিসবে ইয়োকো ওবুচির এবং ইয়োকো কামিকাওয়া আইনমন্ত্রী হিসেবে মিদোরি মাতসুশিমার স্থলাভিষিক্ত হয়েছেন।

মিয়াযায়া এর আগে সহকারী অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। নিয়োগ পাওয়ার পরে অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি পারমাণবিক দুর্যোগের বিষয়ে খুব দ্রুত কার্যকরি পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন।

এদিকে কামিকাওয়া জানান, জাপানের নারীদের জন্য তিনি তার সেরাটাই করবেন যাতে তারা সামাজিক উন্নয়নে তাদের দক্ষতা সঠিকভাবে ব্যবহার করতে পারে।

প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে চেয়েছিলেন তার মন্ত্রীসভায় নারীর সংখ্যা বাড়িয়ে নারীদের জাতীয় উন্নয়নের অংশীদার করতে। কিন্তু ওবুচি এবং মাতসুশিমার পদত্যাগে দারুণ ধাক্কা খেয়েছেন তিনি। এরা দুজনেই গতমাসে নিয়োগ পাওয়া পাঁচ নারী মন্ত্রীদের অন্তর্ভুক্ত ছিলেন। এছাড়াও ধারণা করা হয়েছিলো ওবুচি ভবিষ্যতে জাপানের প্রধানমন্ত্রীর পদে বসবেন।

উল্লেখ্য, রাজনৈতিক তহবিল অপব্যবহার এবং নির্বাচনী আইন ভঙ্গ করার দায়ে সোমবার ওবুচি এবং মাতসুশিমা পদত্যাগ করেছেন। সূত্র: বিবিসি নিউজ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।