ইরাকে ড্রোন পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ পিএম, ২৭ জুন ২০১৪

ইরাকে অবস্থানরত মার্কিন সামরিক উপদেষ্টাদের রক্ষা করার জন্য ইরাকে সশস্ত্র ড্রোন পাঠিয়েছে আমেরিকা। এছাড়া ইরাকে যে বিমানগুলো পাঠানো হয়েছে তার মধ্যে মানবহীন বিমানের পাশাপাশি মানববাহী বিমানও রয়েছে। এই বিমানগুলো ইরাকের বিভিন্ন অংশে দিনে অন্তত ৩০-৪০ বার পর্যবেক্ষণ করবে।

শুক্রবার আমেরিকার প্রতিরক্ষা বিভাগের পক্ষ থেকে এক ঘোষণা দিয়ে জানানো হয়েছে ইরাকে মার্কিন ড্রোন পাঠানোর খবর। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি বলেছেন, ইরাকে তাদের ড্রোন পাঠানোর মূল উদ্দেশ্য হচ্ছে, যে কোনোভাবেই হোক, প্রয়োজনে বল প্রয়োগ করে হলেও ইরাকে অবস্থিত মার্কিন উপদেষ্টাদের রক্ষা করা।

মার্কিন এই ঘোষণা আসার কিছু সময় আগেই ইরাকে নতুন একজন প্রধানমন্ত্রী নিয়োগ দেবার জন্য তাগিদ দিয়েছিলেন দেশটির শিয়া মুসলিম সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি আল সিস্তানি। ইরাকে চলমান রাজনৈতিক সংকট মোকাবেলায় জাতীয় ঐকমত্যের ভিত্তিতে একটি সরকার গঠনের অংশ হিসেবে নতুন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও স্পিকার নিয়োগ দেবার জন্য জোর দিয়েছেন তিনি। সুন্নি জঙ্গিরা লড়াই করে ইরাকের একটি বিরাট অংশ দখল করে নিয়েছে। জঙ্গিদের নিবৃত্ত করতেই ইরাক সরকারের সঙ্গে কাজ করছে মার্কিন সরকার।

ইরাকে ড্রোন পাঠালেও এখনো সেদেশে বিমান হামলা করার অনুমতি দেননি আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে, গত সপ্তাহে ওবামা বলেছিলেন, প্রয়োজন হলে নির্ধারিত কিছু লক্ষ্যে তারা বিমান হামলা করবে। সূত্র: বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।