ইউরোপে আশ্রয়প্রত্যাশীদের বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি ইইউ


প্রকাশিত: ০২:৪৬ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

অভিবাসীদের আশ্রয় দেয়ার প্রসঙ্গে জরুরি বৈঠকে কোনো ঐকমত্যে পৌঁছতে পারিনি ইইউ স্বরাষ্ট্রমন্ত্রীরা। ফলে মূল আলোচ্য বিষয়ে অর্থাৎ এক লাখ বিশ হাজার জরুরি আশ্রয়প্রার্থীকে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বণ্টন করার ব্যপারে কোনো সিদ্ধান্ত নিতে পারিনি নেতৃবৃন্দ। খবর-বিবিসির।

লুক্সেমবার্গ ও জার্মানি বলছে, বণ্টনের পক্ষে নীতিগতভাবে সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র একমত। কিন্তু এ বিষয়ে বিস্তারিত চুক্তির জন্য সামনের মাসে অনুষ্ঠিতব্য আরেকটি বৈঠক পর্যন্ত সময় প্রয়োজন।

বিবিসি প্রতিবেদনে জানিয়েছে, মধ্য ইউরোপের যেসব রাষ্ট্র কোটা পদ্ধতি মানতে চাইছে না, তাদের অমতেই এই পরিকল্পনাটি গ্রহণ করার জন্য অন্যান্য অনেক রাষ্ট্র সম্মত হয়েছে। তবে, ইইউ বলছে, ঐক্য বজায় রাখার স্বার্থেই তারা আবারো বৈঠকে বসবে। যেসব সদস্য রাষ্ট্র কোটা মানতে নারাজ, যুক্তি হিসেবে তারা বলছে, কোটা পদ্ধতি চালু হলে আরো অনেক বেশি মানুষ জীবন বিপন্ন করে ইউরোপের দিকে ছুটে আসবে।

অন্যদিকে, হাঙ্গেরিতে কোনো অবৈধ অভিবাসী প্রবেশ করলে পুলিশ তাকে গ্রেফতার করতে পারবে বলে অনুমতি দিয়ে নতুন এক আইন পাশ করেছে হাঙ্গেরি। সার্বিয়া থেকে ইউরোপে প্রবেশের সময় মূল যে রেল ক্রসিংটি পড়ে সেটিও বন্ধ করে দিয়েছে হাঙ্গেরির পুলিশ।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।