মোবাইল ফোন ব্যবহারে কিছু সতর্কতা


প্রকাশিত: ০৭:৪০ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আধুনিক ব্যস্ততম জীবনে মোবাইল ফোন ছাড়া একটি দিনও ভাবা যায় না। কিন্তু এই মোবাইল ফোনের ব্যবহারেই সৃষ্টি হতে পারে কিছু সমস্যার। ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের ত্বক। তাই সেসব সমস্যা সমাধানে সতর্ক থাকতে হবে নিজেকেই।

যারা দীর্ঘসময় রাত জেগে ফোন ব্যবহার করেন যার জন্য আপনার চোখের চারপাশে দেখা দেয় ডার্কসার্কেল। আপনি যদি রাতে ঠিক মতো না ঘুমান তার প্রভাব চেহারায় পরে ও ত্বক দেখায় নিষ্প্রাণ এবং চোখের চারপাশ ফুলে যায়। তাই রাতে সঠিক সময়ে ঘুমাতে যান এবং ফোন বিছানার আশেপাশে না রেখে দূরে রাখুন।

ফোনে অনেক ময়লা থাকে যার থেকে এটিতে জার্ম এবং ব্যাকটেরিয়া আক্রমন ঘটে যার কারণে ত্বকে দেখা দেয় লাল বর্ণের রেশ সমস্যা। তাই প্রতিদিন ফোন পরিষ্কার করুন।

ফোন দীর্ঘক্ষণ ব্যবহার করার কারণে খুব গরম হয়ে যায় যা ত্বকের জন্য ক্ষতিকর। ফোনের গরম তাপ ত্বকের মেলানিন উৎপাদনে বাঁধা দিয়ে থাকে এবং ত্বকে দেখা দেখা দেয় অপ্রত্যাশিত কালো দাগ।

ফোনের কেসগুলো তৈরি করা হয় নিকেল, কোবাল্ট ও ক্রোমিয়াম জাতীয় ধাতব পদার্থ দিয়ে। ফোনের এই ধাতু গুলো ত্বকের এলার্জি সমস্যা বাড়িয়ে দেয় ত্বক লাল বর্নের হয় এবং ফোস্কাও দেখা দেয়।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।