কঙ্গোর নাগরিকদের হজে নিষেধাজ্ঞা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৭ জুলাই ২০১৯

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাবের কারণে দেশটির নাগরিকদের ওপর হজে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। ইবোলার প্রাদুর্ভাবে কঙ্গোতে গত এক বছরে ১ হাজার সাতশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদিকে আগামী মাসেই হজ অনুষ্ঠিত হবে।

হজে বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটে সৌদিতে। কঙ্গোর নাগরিকরা হজে অংশ নিলে অন্যান্য হজযাত্রীদের মধ্যে ইবোলা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে রিয়াদ।

প্রায় এক বছর আগে দেশটিতে ইবোলার প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করে। সে সময় এটাকে বিশ্বের দ্বিতীয় ভয়াবহ প্রাদুর্ভাব বলে উল্লেখ করা হয়েছিল। সীমান্ত এলাকা দিয়ে ইবোলা ছড়িয়ে পড়ার আশঙ্কাও তৈরি হয়েছে।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতি জারির মাধ্যমে বুধবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। গত সপ্তাহে কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাবের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জরুরি অবস্থা জারির পরেই এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি।

তবে কঙ্গোতে সফর বা দেশটির সঙ্গে ব্যবসা-বাণিজ্যের ওপর কোন বিধি-নিষেধ না রাখার জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সৌদির মন্ত্রণালয় জানিয়েছে, হজের উদ্দেশে সৌদিতে কঙ্গোর নাগরিকদের ভিসার অনুমোদন বাতিল করা হয়েছে। হজযাত্রীদের সামগ্রিক বিষয় চিন্তা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কঙ্গোর প্রায় তিন শতাংশ মানুষ মুসলিম। মক্কায় হজের উদ্দেশে ২০ লাখের বেশি হজযাত্রীর মধ্যে ১০ শতাংশই সাব-সাহারার নাগরিক।

এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইবোলার প্রাদুর্ভাবের কারণে ঘানা, সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার হজযাত্রীদের ভিসা বাতিল করেছিল সৌদি। সে সময় ইবোলায় ১১ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

টিটিএন/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।