বাগেরহাটে বিশুদ্ধ পানির সংকটে ১৮শ শিক্ষার্থী


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৫

বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৮শ শিক্ষার্থী বিশুদ্ধ খাবার পানির সংকটে ভুগছেন। গত ৪ বছর আগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের স্থাপনকৃত পিএসএফটি নষ্ট হয়ে যাওয়ায় স্কুলে দেখা দিয়েছে চরম পানির সংকট। স্কুলের অভ্যন্তরে থাকা এক মাত্র টিউবওয়েলের পানিতে মাত্রাতিরিক্ত আয়রণ থাকায় তা পান করতে পারছে না ছাত্ররা।

জানা গেছে, বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রায় ২০ বছর আগে সুপেয় পানির কথা বিবেচনা করে সেখানে একটি স্যালো টিউওেয়েল স্থাপন করা হয়। বেশ কয়েক বছর ধরে ওই টিউবওয়েলের পানিতে আয়রণের পরিমান বেড়ে যাওয়ায় তা খাবার অযোগ্য হয়ে পড়ে।

এ অবস্থায় বিদ্যালয়ের পুকুর পাড়ে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ছাত্রদের বিশুদ্ধ পানির জন্য সেখানে একটি পিএসএফ (পানি বিসুদ্ধ করন ফিল্টার) বসিয়ে দেন। তবে গত ৪ বছর ধরে তা নষ্ট থাকায় স্কুলের ১৮ শ ছাত্রসহ শিক্ষকদের খাবার পানির সংকট দেখা দেয়।

এ বিষয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা হলে তারা জাগো নিউজকে জানান, বিদ্যালয়ে পুরাতন একটি স্যালো টিউবওয়েল থাকলেও তার পানিতে প্রচুর পরিমাণে আয়রণ উঠায় ছাত্ররা তা পান করতে পারছে না।

আর সুপেয় পানির অভাবে বিদ্যালয়ে আগত অধিকাংশ অভিভাবককে পড়তে হয় নানা বিড়ম্বনায়। তাই বিদ্যালয়ে সুপেয় পানির অভাব দূর করতে নতুন পিএসএফ (পানি বিশুদ্ধকরণ ফিল্টার) স্থাপনের দাবি জানান তারা।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আকরাম হোসেন জাগো নিউজকে জানান, বিদ্যালয়ের ১ হাজার ৮শ ছাত্রের জন্য মাত্র একটি স্যালো টিউবয়েল আছে যার পানিতে অধিক আয়রণ থাকায় ছাত্ররা তা পান করতে পারছে না।

তিনি আরো জানান, বিদ্যালয়ের পুকুর পাড়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের তৈরি করা একটি পিএসএফ প্রায় ৪ বছর আগে নষ্ট হয়ে যাওয়ায় এ সংকট আরো বেড়েছে। নতুন পিএসএফ এর জন্য জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে একাধিক বার আবেদন করা হলেও কোনো লাভ হয়নি।

শওকত আলী বাবু/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।