বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট প্রত্যাহার করে ভর্তুকির আহ্বান


প্রকাশিত: ১১:৩৬ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে এই খাতে ভর্তুকির আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ)।

ভ্যাট প্রত্যাহার করে টিউশন ফি নীতিমালার দাবিতে রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের কেন্দ্রীয় সংসদের সভাপতি মুহাম্মদ সামছুল ইসলাম সুমন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় এই ভ্যাট কোত্থেকে দেবে, স্বাভাবিকভাবেই এটা ছাত্র-ছাত্রীদের ওপর বর্তাবে। সরকারের পক্ষ থেকে পরিষ্কারভাবে বলতে হবে যে এই ভ্যাট কোত্থেকে আসবে।

তিনি বলেন, যেখানে সরকার শিক্ষাখাতে ভর্তুকি দেওয়ার কথা সেখানে তা না করে এই খাতে আরো ভ্যাট অন্তর্ভুক্ত করা হয়েছে। যা কোনোভাবেই শিক্ষার্থীরা মেনে নেবে না।

বিদ্যমান সমস্যাটি সমাধানের জন্য শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষাবিদ ও প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনা করে ভ্যাট বাতিল, বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি নির্ধারনের নীতিমালা কিভাবে করা যায় সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য অর্থমন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহ্বান জানান মুহাম্মদ সামছুল ইসলাম সুমন।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলী সাজু, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আজিজুল ইসলাম পাপ্পু, সাধারণ সম্পাদক গোপাল খন্দকার, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জীবন প্রমুখ।

আএসএস/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।