আলোচনা হতে পারে, আত্মসমর্পণ নয় : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৪ জুলাই ২০১৯

শুধুমাত্র আলোচনার জন্য ইরান প্রস্তুত রয়েছে। কিন্তু এই আলোচনার অর্থ যদি হয় আত্মসমর্পণ তাহলে কোনো আলোচনা হবে না। কার সঙ্গে এই আলোচনা হবে সে ব্যাপারে কোনো ইঙ্গিত না দিয়ে বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এসব কথা বলেছেন।

তবে ধারণা করা হচ্ছে উপসাগরীয় অঞ্চলে চলমান উত্তেজনা ও তেহরানের ওপর ওয়াশিংটনের আরোপিত নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রকে এসব কথা বলেছেন তিনি।

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির ২০১৫ সালে সাক্ষরিত ঐতিহাসিক পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র গত বছরের মে মাসে বেরিয়ে যায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তিকে অর্থহীন উল্লেখ করে নিজ দেশকে প্রত্যাহার করে নিয়ে ইরানের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। একই সঙ্গে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সঙ্গে তিনি আলোচনায় বসতে রাজি আছেন বলে জানান ট্রাম্প।

আরও পড়ুন : অসুস্থ মাকে কিডনি দিতে হবু বরের বাধা, বিয়ে ভাঙলেন বাংলাদেশি তরুণী

রুহানি বলেছেন, দেশের নির্বাহী দায়িত্ব পালনের দায় যেহেতু আমার রয়েছে, সুতরাং সমস্যা সমাধানের জন্য আমরা শুধুমাত্র বৈধ এবং সৎ আলোচনায় বসতে প্রস্তুত রয়েছি। কিন্তু একই সময়ে আলোচনার নামে আমরা টেবিলে আত্মসমর্পণ করতে রাজি নই।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।