সহিংসতায় বিশ্বে প্রতি ৫ মিনিটে এক শিশুর মৃত্যু


প্রকাশিত: ০৭:৫৯ এএম, ২১ অক্টোবর ২০১৪

বিশ্বব্যাপী প্রতি ৫ মিনিটে এক শিশুর প্রাণ কেড়ে নিচ্ছে সহিংসতা। আরও ভীতিজনক তথ্য হলো, এ মৃত্যুর হার যুদ্ধাঞ্চলের বাইরেই বেশি। সম্প্রতি জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের যুক্তরাজ্য শাখা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বলে উল্লেখ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর বয়সের নিচে লাখ লাখ তরুণ তাদের বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান ও সম্প্রদায়গুলোতে নিরাপত্তার অভাববোধ করছে। এ অবস্থার জন্য দ্রুত নগরায়ন, কর্মসংস্থানের অভাব ও বৈষম্য বৃদ্ধিকে দায়ী করা হয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে সকল ধরনের শিশু নিপীড়ন বন্ধে ২০৩০ সালকে নতুন লক্ষ্যমাত্রা হিসেবে নির্ধারণ করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্যমতে, দেশের সরকারগুলো যদি সঠিক পদক্ষেপ না নেয় তাহলে আগামী বছর সহিংসতার কারণে প্রতিদিন গড়ে ২০ বছরের কম বয়সী ৩৪৫ শিশু মৃত্যুবরণ করবে।

গবেষণায় দেখা গেছে, দরিদ্র দেশগুলোতে এ সহিংসতার হার বেশি। সহিংসতার শিকার শিশুদের মস্তিষ্কে তা মারাত্মক প্রভাব ফেলে বলেও উল্লেখ করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।