মক্কায় ক্রেন দুর্ঘটনা : রক্ত দিতে হাসপাতালে দীর্ঘ লাইন


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৫

মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় আহতদের রক্ত দিতে শুক্রবার রাতে হাসপাতালে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে দেশটির বহু তরুণকে। ওই দুর্ঘটনায় আহত হাজিদেরকে যেসব হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে সেই হাসাপাতালগুলোতে দেশটির তরুণরা রক্ত দিয়ে সহায়তা করছেন। খবর সৌদি গ্যাজেটের।

হাজিদেরকে আল্লাহর অতিথি হিসেবে আখ্যায়িত করে তাদেরকে রক্ত দিতে দেশটির তরুণরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যদের উৎসাহ দিচ্ছেন।

মক্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল ওয়াহাব শালবি বলেন, দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন্য মক্কার সবগুলো হাসপাতাল প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, যাদের অবস্থা গুরুতর তাদেরকে কাছের আযিয়াদ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া যাদের অবস্থা শঙ্কামুক্ত তাদেরকে অন্যান্য হাসপাতালে নেওয়া হয়েছে। আহতদের রক্ত সরবরাহের জন্য ইতোমধ্যে দুই হাজার ইউনিট রক্তের ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় মসজিদুল হারামের চতুর্থ তলায় একটি ক্রেন ভেঙে পড়ে। এ ঘটনায় শতাধিক হাজি নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২৩৮ জন।

গত বছর থেকেই মসজিদটির বর্ধিতকরণ কাজ শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ। হজের সময় মানুষের স্থান সংকট দেখা দেওয়ায় মসজিদুল হারামের পরিধি আরো চার লাখ বর্গমিটার বাড়ানো হচ্ছে। এই কাজ শেষ হলে এক সঙ্গে অন্তত ২২ লাখ হাজী মসজিদটিতে নামাজ পড়তে পারবেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।