তুরস্কে ২ শতাধিক সেনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ১০ জুলাই ২০১৯

তুরস্কের সরকারি কৌঁসুলিরা ইস্তাম্বুল ও ইজমির প্রদেশে চাকরিরত দুই শতাধিক সেনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে মঙ্গলবার ওই পরোয়ানা জারি করা হয়। খবর পার্স ট্যুডে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে এসব সেনার যোগাযোগ রয়েছে বলে অভিযোগ আনা হয়েছে।

ইস্তাম্বুলের কৌঁসুলির দেয়া তথ্য অনুসারে, ইস্তাম্বুলে চাকরিরত ১৭৬ সেনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এরমধ্যে কয়েকজন কর্নেল, লেফটেন্যান্ট, মেজর ও ক্যাপ্টেন রয়েছেন।

এছাড়া, ইজমিরে চাকরিরত ২০ সেনা ও সাবেক পাঁচ সেনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। পাশাপাশি ইজমিরের ১০ বেসামরিক ব্যক্তির বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

তুরস্কের ২০টি প্রদেশে অভিযান চালিয়ে পুলিশ এ পর্যন্ত আটজনকে আটক করেছে। ২০১৫ সালের জুলাই মাসের ওই অভ্যুত্থান প্রচেষ্টায় ২৫১ জন নিহত ও দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছিল।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।