কেঁপে উঠল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ০৮ জুলাই ২০১৯

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার স্থানীয় সময় সকালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশের আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

তেহরান বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক কেন্দ্র বলছে, সোমবার বেলা ১১টার দিকে খুজেস্তানের মসজিদ সোলায়মান এলাকার কাছে ভূমিকম্প আঘাত হেনেছে। মসজিদ সোলায়মান এলাকার ১৭ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

দেশটির ভূতাত্ত্বিক কেন্দ্র বলছে, মসজিদ সোলায়মান থেকে ১৯ কিলোমিটার এবং কালেহ-ই ভাজেহ থেকে ২৯ কিলোমিটার দূরে ওই ভূমিকম্পের উৎপত্তি। তবে প্রাথমিকভাবে ভূমিকম্পে হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : ওয়াশিংটনে বিলাসবহুল হোটেলে নয়, রাষ্ট্রদূতের বাসায় থাকবেন ইমরান

বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ একটি দেশ ইরান। দেশটির ভেতর দিয়ে বেশ কয়েকটি ফল্ট লাইন চলে গেছে। ইরানের ৯০ শতাংশ এলাকা এই ফল্ট লাইনের আওতায়। যে কারণে ইরানে প্রায়ই প্রাণঘাতী ধ্বংসাত্মক ভূমিকম্প আঘাত হানে।

গত বছরের ১২ নভেম্বর দেশটির পশ্চিমাঞ্চলের কারমানশাহ প্রদেশে শক্তিশালী ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ৬২০ জনের প্রাণহানি ঘটে। ইরানের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালের জুনে। ওই বছর শক্তিশালী ভূমিকম্পে দেশটির উত্তরাঞ্চলের রুদবার, মানজিল ও লুসান প্রদেশ লন্ডভন্ড হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার ঘরবাড়ি, প্রাণ যায় প্রায় ৩৭ হাজার মানুষের।

সূত্র : তাসনিম নিউজ অ্যাজেন্সি, আনাদোলু।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।