উন্মুক্ত স্থানে মলত্যাগ বন্ধ হচ্ছে ভারতে!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ০৭ জুলাই ২০১৯

চলতি বছরের ২ অক্টোবরের মধ্যে ভারতে খোলা স্থানে মলত্যাগ বন্ধ হবে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গত শুক্রবার লোকসভায় নিজের বাজেট বক্তৃতায় ভারতের অর্থমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ‘ক্লিন ইন্ডিয়া মিশনের’ আওতায় ২০১৪ সালের ২ অক্টোবর থেকে ৯ কোটি ৬০ লাখ টয়লেট নির্মাণ করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী। পাঁচ বছর মেয়াদী এই পরিকল্পনার কারণেই নির্ধারিত সময়সীমার মধ্যে খোলা স্থানে মলত্যাগ বন্ধ হচ্ছে ভারতে।

নির্মলা সীতারমণ বলেছেন, ‘৫ লাখ ৬০ হাজারের বেশি গ্রামে এখন উন্মুক্ত স্থানে কেই মলত্যাগ করে না। আমরা এই লক্ষ্য অর্জনেই টয়লেট নির্মাণ করছি। আমি প্রস্তাব করেছি প্রতি গ্রামে ‘ক্লিন ইন্ডিয়া মিশন’ এর মাধ্যমে দীর্ঘস্থায়ী বর্জ্য ব্যবস্থাপনাও পদক্ষেপ নেয়া হবে।’

আরও পড়ুন>> ‘সরকারের বিরোধিতা করলেই কি দেশদ্রোহী?’

ভারতে ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত মোট ৯৬ মিলিয়ন টয়লেট নির্মাণ করা হয়েছে। কিন্তু দেশটির বেশিরভাগে রাজ্যের অনেক মানুষ এখনো উন্মুক্ত স্থানে মল ত্যাগ করে। বিশ্বে দিন দিন প্রভাবশালী একটি অর্থনৈতিক শক্তি হয়ে ওঠা ভারতের এটি একটি বড় সমস্যা হিসেবে বিবেচিত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ২০১৯=২০ অর্থবেছরের বাজেট পেশ করেছে। দেশটির এবারের বাজেটে প্রবৃদ্ধি আরও বাড়ানো বৈদেশিক বিনিয়োগের ওপর নির্ভরতা কমানোর ক্ষেত্রে গুরুত্বারোপ করা হয়েছে।

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।