হজে উট কোরবানিতে নিষেধাজ্ঞা


প্রকাশিত: ১১:৩৪ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় হজে উট কোরবানি দিতে নিষেধাজ্ঞা জারি করেছে। মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম (মার্স) ভাইরাসের কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে বৃহস্পতিবার আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
 
মন্ত্রণালয়ের মুখপাত্র ফয়সাল আল জাহরানি জানান, ঈদুল আজহায় পুরো সৌদি আরবে উট কোরবানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ঐতিহ্যগতভাবে প্রতিবছর উট কোরবানি দেয়া মক্কায় বসবাসরত মায়ানমারের মুসলমানরাও এ নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন। তবে তারা এবার মেষশাবক কোরবানি দিতে পারবেন।

তিনি বলেন, সৌদি আরবের প্রধান মুফতি শেখ আব্দুল আজিজ আল আশেইখ এ  ব্যাপারে একটি ফতোয়া দিয়েছেন। ফতোয়াতে হাজিদের গরু অথবা ভেড়া  কোরবানি দেয়ার কথা বলা হয়েছে।

মদিনার উহুদ উপত্যকার সমন্বয় কাউন্সিলের কর্মকর্তা আবদুল রহমান আবদুল করিম বলেন, মায়ানমারের মুসলিম সম্প্রদায়ের লোকজন উট কোরবানি দিয়ে থাকে। তবে নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি এখনো কোনো সরকারি বার্তা পাননি বলে জানান। এ ঘটনায় অনেক উট ব্যবসায়ী এবার মার্স ভাইরাসের কারণে উটের পরিবর্তে ভেড়া ও গরু কিনেছেন।

২০১২ সালের জুন পর্যন্ত সৌদি আরবে ১২২৫ জনের মাঝে মার্স ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়। এর মধ্যে ৫২১ জন মারা যায়, এছাড়া ৬৩৩ জন সুস্থ্য হয়ে উঠেছে।

সৌদি কৃষি মন্ত্রণালয় জানায়, দেশটিতে ২ লাখ ৩৩ হাজার উট রয়েছে, এর মধ্যে ৭ হাজার ৭০০ মার্স ভাইরাসে আক্রান্ত।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।