জার্মানির সঙ্গে ডেনমার্কের রেল যোগাযোগ বন্ধ


প্রকাশিত: ০৩:০২ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

ডেনমার্কে পুলিশ বাহিনী ও শত শত অভিবাসী মুখোমুখি অবস্থান নেয়ার পর দেশটির জাতীয় রেল কোম্পানি জার্মানির সঙ্গে সব ধরনের রেল যোগাযোগ বন্ধ করে দিয়েছে। মরীয়া অভিবাসীদের একটি গ্রুপ সুইডেন মুখী একটি ট্রেন ছেড়ে যেতে বাধা দিয়েছে। অন্যদিকে সুইডেনে সড়কপথে প্রবেশের চেষ্টা রত কয়েকশো অভিবাসীকে বাধা দেয়ার চেষ্টা করছে পুলিশ। খবর-বিবিসির।

ডেনমার্কের তুলনায় সুইডেনের আশ্রয়দান সংক্রান্ত নীতি অনেকটাই সহজ হওয়ায় অভিবাসীদের অন্যতম গুরুত্বপূর্ণ গন্তব্য হয়ে উঠেছে দেশটি। শুধুমাত্র এই সপ্তাহেই প্রায় ৩ হাজার অভিবাসী ডেনমার্কে প্রবেশ করেছেন। তবে এইসব অভিবাসীর বেশিরভাগই ডেনমার্কে নিবন্ধিত হতে রাজি নন। তারা যেতে চান ডেনমার্ক হয়ে সুইডেন কিংবা জার্মানিতে। যদিও অভিবাসীদের বিষয়ে পুলিশের শক্তি প্রয়োগে মোটেই রাজি নন ডেনিশ প্রধানমন্ত্রী লার্স লোকে রাসমুসেন।

ডেনিশ প্রধানমন্ত্রী বলছেন, আমরা শক্তি প্রয়োগ করতে চাই না। হাঙ্গেরিতে অভিবাসীদের পিছু হটাতে পুলিশ যেভাবে জোর খাটিয়েছে, তেমনটি দেখতে চাই না আমরা। তবে নিশ্চিতভাবেই আমরা প্রচণ্ড চাপের মুখে রয়েছি।

তারপরও সীমান্তে শত শত অভিবাসীকে আটকে দেয়ার পর এবার জার্মানির সাথে সব ধরনের রেল যোগাযোগ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দিল ডেনমার্ক কর্তৃপক্ষ। একইসঙ্গে আশ্রয়প্রার্থীদের একটি গ্রুপ সুইডেনের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করলে, দুই দেশের মধ্যে সড়ক যোগাযোগের প্রধান একটি পথও বন্ধ করে দিয়েছে পুলিশ।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।