বরিশাল নদী বন্দরে ডুবুরি ও বাস টার্মিনালে চিকিৎসক রাখার সিদ্ধান্ত


প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫

ঈদের আগে ঘরমুখো এবং ঈদের পরে কর্মস্থলমিখি যাত্রীর ঢল নামে বরিশাল নৌ-বন্দর ও নগরীর দুটি কেন্দ্রীয় বাস টার্মিনালে। ঈদ উপলক্ষে বিশেষ সার্ভিস চলাকালে নৌ-পথে দুর্ঘটনা ঘটলে যাত্রীদের তাৎক্ষণিকভাবে উদ্ধারের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি ডুবুরি দল এবং অসুস্থ হয়ে পড়া যাত্রীদের দ্রুত চিকিৎসার জন্য একটি মেডিকেল টিম উপস্থিত থাকবে নৌ-বন্দরে।

প্রতি বছরে দুইটি ঈদের আগে প্রশাসনের প্রস্ততিমূলক সভায় এ ধরনের নির্দেশনাও দেয়া হয়। কিন্ত বরিশাল নৌ বন্দরে কখনই ডুবুরি দল ও মেডিকেল টিম উপস্থিত থাকে না। ওই দুটি প্রতিষ্ঠানে দাফতরিকভাবে চিঠি দেয়া হলেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া হয় না।

ঈদুল জিহা উপলক্ষে বুধবার দুপুরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় বিআইডব্লিউটিএর বরিশাল কার্যালয়ের নৌ নিরাপত্তা ও ট্রাফিক শাখার উপ-পরিচালক আবুল বাশার মজুমদার এ অভিযোগ করেন।

সড়ক ও নৌপথ সংশ্লিষ্ট সরকারি দফতরগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তা, সড়ক ও নৌ পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর প্রতিনিধিদের অংশগ্রহণে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। সভায় আসন্ন ঈদুল আযহায় সড়ক ও নৌপথের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান সভায় জানান, ঢাকা থেকে আসা লঞ্চ যাত্রীরা ফজরের আজান পর্যন্ত যাতে নৌ-বন্দরে অবস্থান করতে পারেন তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের সময় মহাসসড়কে পরিবহনের সংখ্যা কয়েকগুণ বেড়ে যায়। এ সময়ে মহাসড়কে থ্রি-হুইলার পরিবহন কোনোভাবেই চলতে দেয়া হবে না।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খালেদ মো. শাহেদ সভায় জানান, ভাঙা সড়কগুলো দ্রত সংস্কারের পদক্ষেপ নেয়া হয়েছে। ঈদের আগেই সড়কগুলো সংস্কার করা হবে।

আলোচনায় সভায় আরো অংশগ্রহণ করেন মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার গোলাম রউফ, লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় সদস্য সাইদুর রহমান রিন্টু, সিটি কর্পোরেশরেন সচিব খোন্দকার আনোয়ার হোসেন প্রমুখ।

সাইফ আমীন/এআরএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।