পে-স্কেলের প্রভাব নেই নিত্যপণ্যের বাজারে


প্রকাশিত: ০৩:২৬ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

নুতন বেতন কাঠামোর প্রভাব নেই রাজধানীর নিত্যপণ্যের বাজারে। তবে জিনিসপত্র বিক্রি হচ্ছে আগের মতোই উচ্চ দরে। বুধবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

বিক্রেতারা জানান, গত কয়েক সপ্তাহ ধরে লাগামহীনভাবে পণ্যের দাম বাড়ছে। আগের বাড়তি দরেই বিক্রি হচ্ছে বেশির ভাগ পণ্য। তবে মরিচের দাম কিছুটা কমলেও বিক্রি হচ্ছে ২০০ টাকায়।    

সোমবার নতুন বেতন কাঠামো অনুমোদনের দুই দিন পর বুধবার রাজধানীর বিভিন্ন খুচরা ও কাঁচাবাজারে নতুন করে তেমন প্রভাব না পড়লেও ৬০ টাকার নিচে কোন সবজির দেখা মেলেনি। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকায়। ভারতীয় পেঁয়াজও বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৮ টাকায়।

বুধবার রাজধানীর বাজারে প্রকার ভেদে বেগুন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়, টমেটো ৮০, গাজর ৭০, কাঁচামরিচ ২০০ এবং লেবু প্রতি হালি প্রকার ভেদে ২০ থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতিকেজি শসা বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

এছাড়াও প্রতি কেজি সাদা আলু ২৪ থেকে ২৬, করলা ৭০, পটল ৬০ থেকে ৬৫, ঝিঙ্গে ৬০, চিচিঙ্গা ৬০-৬৬, পেঁপে ৩০-৩৬, মিষ্টি কুমড়ার পিস ২০, লাউ ৫০ থেকে ৬০, বরবটি ৭০, ঢেঁড়স ৮০, কচুরলতি ৪০, কাঁচা কলা প্রতি হালি ২৪ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি আঁটি লাউ শাক ৩০-৪০, লাল শাক ও সবুজ শাক ২০, পালং শাক ২০, পুঁই শাক ২০ ও ডাঁটা শাক ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রকার ভেদে কেজি প্রতি দেশি রসুন কেজি প্রতি ৮০ থেকে ৯০, মোটা রসুন ১০০ থেকে ১৩০ ও এক দানা রসুন ১৬০, আদা ১২০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি মসুর ১০০ থেকে ১৩০ ও অ্যাংকর ডাল ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়। প্রতি কেজি খোলা সয়াবিন তেল ৮০ ও পাম অয়েল বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়। সরিষার তেল বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে।

মাংসের বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪০০ টাকায়, খাসির মাংস ৫৬০ থেকে ৬০০ এবং ছাগলের মাংস বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫৪০ টাকায়।

বুধবার বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম (সাদা) ১৭০ টাকা থেকে ১৭৫ টাকা এবং ব্রয়লার মুরগি (লাল) ১৮৫ টাকা থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। কক মুরগি ১৮০ থেকে ২৫০ টাকা, দেশি মুরগি ৩৩০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে ডিম। প্রতি হালি ব্রয়লার মুরগির ডিম ৩৮ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি হাঁসের ডিম ৪২ থেকে ৪৬ টাকা ও দেশি মুরগির ডিম ৪২ থেকে ৪৪ টাকায় বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত রয়েছে চাল, ডাল ও তেলের দাম। প্রতি কেজি সাধারণ চাল বিক্রি হচ্ছে বাজারভেদে ৩৮ থেকে ৫০ টাকায়, নাজিরশা ও মিনিকেট ৪৩ থেকে ৫৭ টাকায়, পাইজাম ও লতা ৪৩ থেকে ৪৮ টাকায় ও মোটা চাল বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৬ টাকায়। চিনি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৪ টাকা দরে। মশুরের ডাল প্রতিকেজি ৯০ থেকে ১০০ টাকায়, দেশি মুশুরের ডাল প্রতিকেজি ১১০ টাকা থেকে ১২০ টাকায়, মুগ ডাল প্রতিকেজি ১০০ থেকে ১২০ টাকায়, অ্যাংকর ডাল ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর খুচরা মাছের বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি রুই দেশি ৩০০ থেকে ৪০০ টাকা, কাতলা ৩২০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ১৮০ থেকে ২৩০, গলদা চিংড়ি আকার ভেদে ৮০০ থেকে ১২০০ টাকা, পুঁটি ২২০ থেকে ২৫০ টাকা, মলা ৪০০ টাকা, বোয়াল ৪০০-৫০০ টাকা, শিং আকার ভেদে ৬০০ থেকে ১২০০, দেশি মাগুর ৬৫০ থেকে ৭০০ টাকা, শোল মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, পাঙ্গাস ১৩০ থেকে ২০০ টাকা, চাষের কৈ ২২০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকায়।

এসআই/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।