অাসছে ইবোলা প্রতিশেধক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ এএম, ২০ অক্টোবর ২০১৪

ইবোলার বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় সাফল্য চিকিৎসা বিজ্ঞানীদের। অবশেষে আবিষ্কৃত হল এই মরণ ভাইরাসের প্রতিষেধক। ইবোলার ভ্যাকসিন তৈরি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিলেন কানাডার গবেষকরা। তবে আরও বেশ কয়েকটি কঠোর পরীক্ষা-নিরীক্ষার পরেই এটি বাজারে ছাড়া হবে।

জানা গেছে, দীর্ঘ গবেষণার পরে ইবোলার প্রতিশেধক (ভিএসভি-ইবিওভি) তৈরি করেছেন কানাডার ন্যাশনাল মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি গবেষকরা। এখন পর্যন্ত এই প্রতিশেধক পশু দেহে পরীক্ষা করা হয়েছে, যা চূড়ান্তভাবে সফল হয়েছে। যে কারণে চূড়ান্ত পর্যায়ে পরীক্ষার জন্য প্রতিশেধকটি সুইজারল্যান্ড পাঠাচ্ছে কানাডা সরকার।

আগামী মঙ্গলবারের মধ্যে পরীক্ষামূলক এই টিকার এক হাজারের বেশি ডোজ জেনেভা পৌঁছাচ্ছে। জেনেভা বিশ্ববিদ্যালয় হাসপাতালে (এইচইউজি) জমা করে রাখা হবে এসব।

এইচইউজি সূত্রে খবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে এই পর্যায়ে ভিএসভি-ইবিওভি টিকাগুলো এখন মানব দেহে পরীক্ষার পালা। চলতি মাসের শেষ নাগাদ অথবা আগামী মাসে প্রথম থেকে শুরু হবে এই প্রক্রিয়া। আর পরীক্ষা সফল হলে তা ডব্লিউএইচও এর হাতে তুলে দেওয়া হবে। সূত্র: ওয়াল সিট্রট জার্নাল ও এনবিসি নিউজ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।