১৫টি উষ্ণতম স্থানের ৮টিই ভারতে!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০৩ জুন ২০১৯

প্রচণ্ড দাবদাহে অতিষ্ঠ ভারতের বিভিন্ন স্থানের মানুষ। পুরো বিশ্বের মধ্যে তাপমাত্রায় অনেক জায়গাকেই হার মানিয়েছে ভারত। তাপমাত্রা মনিটরিং ওয়েবসাইট এল ডোরাডো জানিয়েছে, গত ২৪ ঘণ্টার তাপমাত্রার ওপর ভিত্তি করে বিশ্বের উষ্ণতম ১৫টি স্থানের মধ্যে আটটিই হচ্ছে ভারতের।

তাপমাত্রায় সবচেয়ে এগিয়ে আছে রাজস্থানের চুরু এলাকা। সোমবার সেখানকার সর্বোচ্চ উষ্ণতা ছিল ৪৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ওই এলাকায় প্রচণ্ড দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

গরমের কারণে বাড়তে থাকা রোগীর সংখ্যা ঠেকাতে সরকারি হাসপাতালগুলোতে অতিরিক্ত এয়ার কন্ডিশনার এবং ওষুধপত্র প্রস্তত রাখা হয়েছে। পানি ঢেলে শহরের রাস্তাঘাট ঠান্ডা রাখার চেষ্টা চলছে।

রোববারই হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে রাজস্থানের সিকারের এক কৃষকের। রোববার দিল্লির তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে প্রচণ্ড গরমের কারণে ফুড ডেলিভারি অ্যাপ জোমাটো তাদের ক্রেতাদের কাছে অনুরোধ করেছে যাতে খাবার পৌঁছাতে আসা ডেলিভারি বয়দের একগ্লাস করে পানি খাওয়ানো হয়।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।