ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন


প্রকাশিত: ০৬:১৮ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। বেড়েছে সব ধরনের সূচক ও লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর প্রথম পৌনে এক ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৭৮৮ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭৮ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২৮ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ৯৫ কোটি ৫১ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৫১টির দার বেড়েছে, কমেছে ৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৯১৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪২৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৪৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৩৮ টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার। টাকা অংকে সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৬০ লাখ টাকা।

এসআই/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।