ইইউ ছাড়তে চান অধিকাংশ ব্রিটিশ নাগরিক


প্রকাশিত: ০৪:৫১ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

ব্রিটেনের যতো নাগরিক ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে তার চেয়ে অধিক সংখ্যক ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে। সম্প্রতি যুক্তরাজ্যে এক নতুন জরিপে এ তথ্য জানা গেছে। ২০১৭ সালে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নে থাকা-না-থাকা নিয়ে অনুষ্ঠেয় এক গণভোটের প্রাক্কালে নতুন জরিপে এ তথ্য প্রকাশিত হয়েছে।

সার্ভেশন গবেষণা সংস্থার করা এ জরিপটি সানডে সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, ব্রিটেনের ৪৩ শতাংশ বাসিন্দা বলেছেন, তারা ইউ ত্যাগের পক্ষে ভোট দেবেন। ৪০ শতাংশ বলেছেন তারা ইইউতে থাকার পক্ষে ভোট দেবেন এবং ১৭ শতাংশ বাসিন্দা বলেছেন তারা এখনো এ ব্যাপারে সিদ্ধান্ত নেননি।

এর আগে গত জুলাইয়ের গোড়ার দিকে সার্ভেশনের অপর এক জরিপে বলা হয়েছিল, ৪৭ শতাংশ লোক ইইউতে থাকার পক্ষে। ছেড়ে যাওয়ার পক্ষে ৩৭ শতাংশ এবং সিদ্ধান্ত নেননি এমন লোকের সংখ্যা ১৮ শতাংশ।

এছাড়া যারা ইইউতে থাকতে চান তাদের মধ্যে ২২ শতাংশ বলেছে অভিবাসী সংকট তীব্রতর হলে তারা তাদের সিদ্ধান্ত পাল্টাতে পারেন।
২৯ শতাংশ উত্তর দাতা বলেছেন, ব্রিটেনের আর কোনো সিরীয় শরণার্থীকে আশ্রয় দেয়া উচিত হবে না।

গত ৩ ও ৪ সেপ্টেম্বর ১০০৪ জন লোকের ওপর অনলাইনে এ জরিপ চালানো হয়। এই প্রথম কোনো জরিপ থেকে ইইউ থেকে বের হয়ে যাবার পক্ষের মানুষের সংখ্যা বিপক্ষের মানুষের চেয়ে বেশি হল।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।