আরাফাতের ময়দানে করণীয় কাজ


প্রকাশিত: ০১:০৭ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

হজ ইসলামের পঞ্চম রুকু। আর আরাফাতের ময়দানে অবস্থান হজের দ্বিতীয় রুকু। যাকে হজের মূল কাজও বলা হয়ে থাকে। আরাফাতের ময়দানে রয়েছে বিশেষ কিছু করণীয়। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

আরাফাতের করণীয় কাজসমূহ
>> ফজরের নামাজ মিনায় পড়ে আরাফাতের ময়দানের দিকে রওয়ানা হতে হবে।
>> ৯ই জিলহজ তারিখে আরাফাতে সূর্য হেলার পর অর্থাৎ ১২টার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করা হজ্জের গুরুত্বপূর্ণ ফরজ।
>> ওয়াক্ত মত তাবুতে (মসজিদে নামেরায় না গেলে) আরাফার ময়দানে যে কোনো স্থানে জোহরের সময় জোহর নামাজ আদায় করবে।
>> আসরের নামাজ আসরের সময় আদায় করতে হবে। নির্দিষ্ট সময়ের আগে পরে, পৃথক পৃথক ভাবে পড়া যাবে।
উল্লেখ্য যে, `মসজিদে নামেরায়` জোহর ও আসরের জামাত এক আযান দুই ইকামাতে একত্রে আদায় করলে একত্রে দুই ওয়াক্ত আদায় করতে হয়, ওটার নাম `জমে তাক্বদীম`। কিন্তু তাবুতে বা অন্য কোন স্থানে একত্রে নয়। ভিন্ন সময় ভিন্নভাবে ওয়াক্ত মত আদায় করতে হবে।
>> সূর্যাস্তের পর সঙ্গে সঙ্গে মাগরিব না পড়ে মুযদালিফায় রওয়ানা হতে হবে।
আরাফাতের ময়দান ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা-শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান্ নি’মাতা লাকা ওয়াল মুলক, লাশারিকা লাক’ ধ্বনিতে মুখরিত হবে। এক স্বর্গীয় আবহ তৈরি হবে পুরো ময়দানে। সবার পরনে থাকবে সাদা দুই খণ্ড বস্ত্র। দুনিয়া ও আখিরাতের কল্যাণ, রহমতপ্রাপ্তি ও নিজের গুনাহ মাফের জন্য আল্লাহ তাআলার কাছে অশ্রুসিক্ত ফরিয়াদ জানাবেন সমবেত মুসলমানরা। একে অপরের সঙ্গে পরিচিত হবেন, কুশল বিনিময় করবেন। বিশ্ব ভ্রাতৃত্বের এক অনুপম দৃশ্যেরও অবতারণা হবে ৯ই জিলহজ তারিখে আরাফাতের ময়দানে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে যাওয়া মুসলমানরা সমবেত হবেন মক্কা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে অবস্থিত ঐতিহাসিক আরাফাতের ময়দানে।

পরিশেষে…
এ ময়দানেই বিদায় হজের ভাষণ দিয়ে ছিলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এ ময়দানেই ইসলামের পরিপূর্ণতার ঘোষণা দেয়া হয়েছিল। তাইতো এ ময়দানে বিশ্ব মুসলিম আল্লাহর দরাবের রহমত, বরকত, কল্যাণ কামনা করবেন। আল্লাহ বিশ্ব মুসলিমকে বেগুনাহ মাসুম করে দিন। আল্লাহ তাআলার প্রিয় বান্দা হয়ে ফিরে আসুক যার যার নিড়ে। বাকি জিন্দেগী ইসলামের আলোকে আলোকিত করে দিন। আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। ওমরা ও হজের ধারাবাহিক আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।