সম্মানের সঙ্গে মরতে চায় হিজড়ারা


প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

সম্মানের সঙ্গে বাঁচার অধিকার দেওয়া হচ্ছে না তাদের। বারবার আবেদন করেও কোনো সুরাহা হয়নি। তাই এবার মৃত্যুর পথই বেছে নিতে চলেছেন ভারতের তামিলনাড়ুর হিজড়ারা। আর এজন্য মার্সি কিলিং-এর জন্য সরকারের কাছে আবেদন করেছেন তারা।

শুক্রবার, বানু, লিভিং স্মাইল বিদ্যা ও অ্যাঞ্জেল গ্ল্যাডি নামে তিনজন হিজড়া তামিলনাড়ু সরকারের কাছে ওই আবেদন করেছেন। জেলা কালেকটরের অফিসে এই আবেদনপত্র জমা দিয়েছেন।

তারা জানান, সম্মানের সঙ্গে মৃত্যুবরণ করতে চান। বেঁচে থেকে প্রতি মুহূর্তে বঞ্চনার শিকার হতে চান না। এর আগেও পড়াশোনা কিংবা চাকরির ক্ষেত্রে তাদের জন্য কোটা সংরক্ষণের কথা ঘোষণা করেছিল সরকার। কিন্তু পরবর্তীতে সরকারের ওই ঘোষণা আলোর মুখ দেখেনি।

ফলে বিভিন্নভাবে প্রতিবাদও করেছেন হিজড়ারা। কখনো রাস্তায় নেমে ভিক্ষা করে বুঝিয়েছেন তাঁদের জীবনযাত্রার কষ্ট।

বানু বর্তমানে ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী। তিনি জানান, রাস্তা-ঘাটে পদে পদে লাঞ্ছনার শিকার হিজড়ারা। চাকরিতে কোটা প্রবর্তনই তাদের সম্মানের সঙ্গে বাঁচার একমাত্র উপায় হতে পারে। তিনি আরো বলেন, ভবিষ্যতে তারা আর ভিক্ষা কিংবা দেহ ব্যবসা করে রোজগার করতে চান না। নিজেরা চাকরি করে জীবন কাটাতে চান।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।