বিপন্নতার পথে শকুন


প্রকাশিত: ০৫:৩৯ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশের এখন অতি বিপন্ন একটি প্রাণীর নাম শকুন। দেশে এখন সব মিলিয়ে তিনশ’টির কম শকুন রয়েছে। খবর বিবিসি’র।

অথচ এক সময়ে প্রায় সর্বত্রই দেখা মিলত বৃহদাকার এই পাখিটির। এখন শুধুমাত্র মৌলভিবাজার এবং সুন্দরবন এলাকায় কিছুটা উল্লেখযোগ্য সংখ্যায় শকুনের দেখা মেলে।

এসব এলাকাকে শকুনের জন্য নিরাপদ এলাকাও ঘোষণা করেছে সরকার। এমনি প্রেক্ষাপটে বাংলাদেশের বন অধিদফতর শকুন সংরক্ষণে সচেতনতার বিষয়ে রোববার ঢাকায় একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে।

প্রশ্ন হচ্ছে কেন বিলুপ্তির পথে চলে গেল শকুন?

বাংলাদেশে বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা, পক্ষী বিশেষজ্ঞ ইনাম আল হক বলেন, তিন-সাড়ে তিন দশক আগে গরুর জন্য একটি ব্যথানাশক ওষুধ প্রচলিত হয়েছিল। এই ওষুধটা যে শকুনের জন্য ভয়ঙ্কর তা কেউ জানতো না। এই ওষুধটা গরুকে দেয়ার পর যদি গরু মারা যায়, তাহলে সেই গরু খেলে শকুন মারা যায়।

তিনি আরো বলেন, এটা ২০০৩ সালে ধরা পড়েছে এবং তার পর থেকে শকুন অধ্যুষিত দেশগুলোতে এই ওষুধ নিষিদ্ধ করা হয়েছে এবং শকুন টিকিয়ে রাখতে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।

কিন্তু ততদিনে বাংলাদেশে শকুনের সংখ্যা নেমে এসেছে প্রতি হাজারে একটিতে। শকুনের এই বিলুপ্তি কোনও প্রাকৃতিক কারণে হয়নি। এটাকে রাসায়নিক কারণ হতেই হবে।

এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।