রাজধানীর সরকারি হাসপাতালগুলোর তথ্য চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়


প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৫

রাজধানীর সরকারি মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালগুলোর প্রধানদের কাছে হালনাগাদ তথ্য চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত বুধবার (২ সেপ্টেম্বর) মন্ত্রণালয় থেকে জারিকৃত এক নির্দেশে এ তথ্য চাওয়া হয়।

নির্দেশ জারির মাধ্যমে সংশ্লিষ্ট হাসপাতালের বেড সংখ্যা ও বেড অকুপেন্সি রেট, হাসপাতালের অনুমোদিত ও অননুমোদিত জনবলের সংখ্যা, জনবলের বেতন কোন খাত থেকে দেয়া হয়, এ খাতে ব্যয় হওয়া অর্থের পরিমাণ, মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুসারে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে কি-না, আর না হলে কমিটি গঠনের প্রক্রিয়া কোন পর্যায়ে রয়েছে ও হাসপাতালের পরিষ্কার পরিচ্ছন্নতায় কোনো যুগোপযোগী সিদ্ধান্ত নেয়া হয়েছে কি-না তা বিনা ব্যর্থতায় নির্দেশনা প্রদান করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, হাসপাতালের সুষ্ঠু ব্যবস্থাপনা, চিকিৎসাসেবা নিশ্চিত ও মনিটরিং কার্যক্রম জোরদারসহ সার্বিক চিকিৎসার মানোন্নয়নে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আগামী মঙ্গলবার এক বৈঠক অনুষ্ঠিত হবে। ওই সভার কার্যপত্রে বিভিন্ন হাসপাতালের হালনাগাদ তথ্য-উপাত্ত অন্তর্ভুক্ত করতে জরুরি ভিত্তিতে ওই নির্দেশনা প্রদান করা হয়।

সূত্র জানায়, স্বাস্থ্যমন্ত্রী ইতিপূর্বে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালের পরিচালকসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে যেকোনো মূল্যে হাসপাতালের সেবার মান বৃদ্ধির নির্দেশনা প্রদান করেন। নির্দেশনা পালিত হচ্ছে কি-না তা দেখতে স্বাস্থ্যমন্ত্রী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শহীদ সোহরাওয়ার্দীসহ বিভিন্ন হাসপাতাল সরেজমিন পরিদর্শন করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আগের চেয়ে সেবার মান ভালো হলেও স্বাস্থ্যমন্ত্রী এতে খুশি নন। বিভিন্ন হাসপাতালের পরিচালকরা বিভিন্ন বৈঠকে জনবলসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে সমস্যা পাশ কাটানোর চেষ্টা করেন।

এ কারণে এবারের বৈঠকে বিস্তারিত তথ্য-উপাত্ত হাতে নিয়ে সভা করার সিদ্ধান্ত নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যসেবার মানোন্নয়নে হাসপাতালগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার ওপর অধিক গুরুত্ব দেয়া হচ্ছে বলে ওই কর্মকর্তা জানান।

এমইউ/একে/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।