ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু


প্রকাশিত: ০৪:২০ এএম, ০৯ জুলাই ২০১৪

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। বুধবার সকালে এ ভোট গ্রহণ শুরু হয়। এদিকে প্রেসিডেন্ট পদপ্রার্থী জোকো উইদোদো এ নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে জয়লাভ করতে যাচ্ছেন বলে নির্বাচন-পূর্ব এক জনমত জরিপের ফলে দেখা গেছে।

ইন্দোনেশিয়ার সাইফুল মুজানি রিসার্চ অ্যান্ড কাউন্সিল মঙ্গলবার নির্বাচন-পূর্ব সর্বশেষ জনমত জরিপের ফল প্রকাশ করে। জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠানটি আভাস দিয়েছে, ১৯৯৮ সালে  সুহার্তো শাসনের অবসানের পর দেশটির তৃতীয় এই প্রেসিডেন্ট নির্বাচন তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে যাচ্ছে। জরিপের ফলে দেখা যাচ্ছে, রাজধানী জাকার্তার গভর্নর উইদোদো তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক জেনারেল প্রাবোউ সুবিয়ান্তোর চেয়ে দুই দশমিক ৭ পয়েন্ট এগিয়ে রয়েছেন।

উইদোদোকে ইন্দোনেশিয়ার নতুন প্রজন্মের রাজনৈতিক নেতা হিসেবে দেখা হচ্ছে। সাবেক কর্তৃত্ববাদী স্বৈরশাসনামলের সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই। অন্যদিকে প্রাবোউ তার উল্টো চরিত্র। সুহার্তোর তিন দশকের শাসনামলে শীর্ষ সামরিক কর্মকর্তা ছিলেন তিনি। কয়েক মাস আগেও ৫৩ বছর বয়সী উইদোদোর পক্ষে বিপুল জনমত ছিল। তিনি প্রায় ৩০ শতাংশ ভোট বেশি পেয়ে জিতবেন বলে আশা করা হচ্ছিল। তবে প্রাবোউর বাকপটু প্রচারণায় উইদোদোর জনপ্রিয়তা নাটকীয়ভাবে কমেছে।

মুজানি রিসার্চ অ্যান্ড কাউন্সিলের জরিপের ফলাফল অনুযায়ী, আজকের নির্বাচনে উইদোদো ৪৭ দশমিক ৬ শতাংশ এবং প্রাবোউ ৪৪ দশমিক ৯ শতাংশ ভোট পাবেন। অবশ্য এ জরিপ চালানো হয়েছে দুই প্রার্থীর মধ্যে গত শনিবারের চূড়ান্ত বিতর্কের আগেই। ওই বিতর্কে প্রাবোউয়ের চেয়ে উইদোদো ভালো করেছেন।

৬৩ বছর বয়সী প্রাবোউ প্রেসিডেন্ট হলে ইন্দোনেশিয়া আবার কর্তৃত্ববাদী শাসনে ফিরে যেতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।