শাবিপ্রবির ঘটনা স্বপ্নেও ভাবিনি : তোফায়েল


প্রকাশিত: ১২:৩৬ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যে ঘটনা ঘটেছে, তা কল্পনার বাহিরে, কখনো স্বপ্নেও এমন ঘটনা নিয়ে ভাবিনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার দুপুর ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘এবাস্ট্রাক্টস রিচার্স পাবলিকেশন্স ডিপার্টমেন্ট অব সয়েল সায়েন্স (১৯৪৫-২০০০) ডিপার্টমেন্ট অব সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রমেন্ট (২০০০-২০১৫)’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, আমরা যখন ক্যাম্পাসে রাজনীতি করেছি তখন কোনো শিক্ষক অন্য শিক্ষককে অপমানিত করার জন্য আমাদের দায়িত্ব দেবে কিংবা নিয়োগ করবে এটা কল্পনার বাহিরে ছিল।

স্মৃতিচারণ করে তিনি বলেন, আমি নিজেও ছাত্রলীগ করতাম। আমাদের মধ্যে কোনো বিলাসিতা ছিল না। সবচেয়ে বড় ছিল শিক্ষক ছাত্রের সর্ম্পক। সে সময় কোনো নীল দল কিংবা সাদা দল ছিল না। বিশ্ববিদ্যালয়ের সকল স্যারকে স্যার বলে সম্বোধন করতাম। কারণ তখন ছাত্র রাজনীতিও পবিত্র ছিল। কিন্তু এখন এ জিনিসটা নেই।

শিক্ষকদের মর্যাদা সবার উপরে উল্লেখ করে তোফায়েল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়, পৃথিবীর অন্যতম একটি বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হওয়া, আর একজন ম্যাজিস্ট্রেট হওয়া কখনো এক হতে পারে না। সেজন্য আমি মনে করি আমাদের শিক্ষকদের যে মর্যাদা, সেটা যে কোনো মূল্যে সমুন্নত রাখা উচিত।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, উপ-উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. আমিনুল ইসলাম প্রমুখ।

এমএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।