দক্ষ-মেধাভিত্তিক অভিবাসনের প্রতিশ্রুতি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১৭ মে ২০১৯

যুক্তরাষ্ট্রে দক্ষ ও মেধাভিত্তিক অভিবাসনের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে আগেই ইঙ্গিত দিয়েছিলেন তিনি। অভিবাসন নীতিতে মেধা ও যোগ্যতাকে বেশি গুরুত্ব দেওয়ার পক্ষপাতী তিনি। এক্ষেত্রে তরুণ, উচ্চ শিক্ষিত এবং ইংরেজি জানা শ্রমিকদের প্রাধান্য দেয়া হবে।

অতীতে অভিবাসনের ক্ষেত্রে পারিবারিক সম্পর্কের ভিত্তিকে গুরুত্ব দেয়া হতো। কিন্তু তা থেকে সরে এসে এখন বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে থাকার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে তাদের ডিগ্রি এবং পেশার ক্ষেত্রে দক্ষতাকে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার হোয়াইট হাউসে রিপাবলিকান আইনপ্রণেতাদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তৃতায় বর্তমান ‘চেইন মাইগ্রেশন’ পদ্ধতি পাল্টে ফেলার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প।

অভিবাসনের এই নতুন নীতিতে সীমান্ত সুরক্ষার ওপরও গুরুত্ব দেয়া হবে। গ্রিন কার্ড দেওয়ার প্রক্রিয়াও নতুন করে সাজানো হবে যেন দক্ষ বিদেশি নাগরিকরা সহজে অভিবাসনের সুবিধা পেতে পারেন।

বর্তমানে ৬৬ শতাংশ গ্রিন কার্ড দেওয়া হয় পারিবারিক সংযোগ দেখে। অপরদিকে দক্ষতা ও মেধার ভিত্তিতে গ্রিন কার্ড পান
মাত্র ১২ শতাংশ। এর ঘোর বিরোধী ট্রাম্প। এ সংখ্যাকে প্রাথমিকভাবে ৫৭ শতাংশ করার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। তবে এই সংখ্যা আরোও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

রোজ গার্ডেনে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প বলেন, নতুন অভিবাসন পদ্ধতিকে ঈর্ষা করবে আধুনিক বিশ্ব। আমরা আমাদের দেশকে এভাবেই দেখতে চেয়েছি। সেকারণে মেধা ও দক্ষতার ভিত্তিতেই অভিবাসীদের বড় অংশের এ দেশে আসা উচিত।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।