এফ এ সুমনের এক গানের দর্শক ১৫ লাখ (ভিডিও)


প্রকাশিত: ১০:১৮ এএম, ০৫ সেপ্টেম্বর ২০১৫

তরুন প্রজন্মের মেধাবী কন্ঠশিল্পী ও সংগীত পরিচালকের নাম এফ এ সুমন। ভেতর কান্দে সখি আমার, মন মুনিয়া, দরদিয়া, ঘুম পাড়ানি বন্ধু, কিশোরের কণ্ঠে ভাঙা তরী ছেঁড়া পাল ও ন্যান্সি-বেলালের কণ্ঠে পাগল তোর জন্যরেসহ বেশকিছু শ্রোতাপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন শ্রোতাদের।

সেই সুবাদে তিনি পেয়েছেন তুমুল জনপ্রিয়তা। অডিওর পাশাপাশি ভিডিওতেও তিনি বেশ পরিচিত এক নাম। শুধু তাই নয়, ইউটিউব ঘুরে জানা গেল চমক জাগানিয়া এক খবর। এফ এ সুমনের সুর-সংগীত ও কণ্ঠে ‘ভেতর কান্দে সখি আমার’ শিরোনামে গানের মিউজিক ভিডিওটি ইউটিউবে দেখা হয়েছে ১৫ লক্ষবারের বেশিবার! তাও আবার কোনো রকম প্রচারণা-প্রনোদনা ছাড়াই।

‘ভেতর কান্দে সখি আমার, তোমার লাগি দেখলা না/আর কতকাল রাখবা তোমার মন বিবাগী বুঝলাম না’ কথার গানটি সোহাগ ওয়াজিউল্লাহর কথায় সুর ও সংগীতায়োজনের পাশাপাশি গানটিতে কণ্ঠও দিয়েছেন সুমন।

২০১২ সালের ২৫ নভেম্বর ইউটিউবে প্রকাশ হওয়া গানটির ভিডিওটি এ লিখা খবর পর্যন্ত দেখেছেন ১৫ লাখ ৩২ হাজার ৫৫৭ জন! যা বাংলাদেশি গানের ক্ষেত্রে দারুণ এক মাইলফলক ও অনন্য এক রেকর্ড। ধারণা করা হচ্ছে, বাংলাদেশি কোনো শিল্পীর গাওয়া গানের মিউজিক ভিডিও হিসেবে এটিই ইউটিউবে সর্বাধিক দর্শকপ্রিয়তার রেকর্ড গড়েছে।

এ বিষয়ে এফ এ সুমন জাগোনিউজকে জানান, ‘এটা সত্যি আনন্দের ইউটিউবে এমন জনপ্রিয়তা পেয়েছে আমার গানটি। শুধু এই গান নয়, আমার প্রায় সব মিউজিক ভিডিওগুলোই ইউটিউবে চার-পাঁচ লাখবার দেখা হয়েছে। মজার ব্যাপারটা হচ্ছে, ইউটিউবে আমার বেশ কিছু গানের মিউজিক ভিডিও পাওয়া যায় যেগুলো আমার ভক্তরা তৈরি করেছেন। আমি এই ভালোবাসায় সত্যি বিমোহিত।’

সুমন আরো বলেন, ‘তারকা খ্যাতি, অর্থ-বিত্ত হচ্ছে সব ক্ষণস্থায়ী। যা চিরদিনের তা হলো ভালোবাসা। সেটি আমি পেয়েছি। আমি সৌভাগ্যবান। কারণ আজকাল অনেকেই নিজেদের তারকা বলেন। ফেসবুকের বিরাট সেলিব্রেটি। পত্রিকা আর টিভি খুললেই দেখা যায় তাদের লম্ফজম্ফ। সুন্দরী গায়িকা আর নায়িকাদের সঙ্গে রেখে তারা সবসময়ই আলোচনায় থাকেন। কিন্তু গানের বেলায় তারা অনেক পিছিয়ে। লাখ লাখ টাকা ব্যয় করেও তারা মিউজিক ভিডিও নিয়ে সাড়া পান না।’

প্রসঙ্গত, ঢাকার শান্তিবাগে জন্ম নেওয়া এফ এ সুমন ঢাকা কলেজ থেকে মাকের্টিং বিভাগে মাস্টার্স করার পাশাপাশি এনআইআইটি-তে (ই-টেকনোলজিতে) উচ্চতর ডিপ্লোমা করেন। এত পড়াশুনার পরও চাকরি করনেনি। গান ভালোবেসে তাকেই সঙ্গী করে নিয়েছেন।

২০০৬ সালে এফ এ সুমনের করা প্রথম ফিচারিং অ্যালবাম ‘চিঠি’ শ্রোতাদের হাতে আসে। সেখানে ‘মেঘ অনুরোধ’ শিরোনামের একটি গান করেন তিনি। এরপর নিজের একক অ্যালবাম তৈরি করেন। দুই বছর পর ২০০৮ সালে জি-সিরিজ থেকে বের হয় তার প্রথম একক ‘মেয়ে জানো কি’। ২০১২ সালে সুমনের দ্বিতীয় একক ‘সখীরে’ অ্যালবামটি প্রকাশিত হয়। ২০১৩ সালে ‘দরদীয়া’ অ্যালবামটি বাজারে আসে। ২০১৪ সালে আসে ‘যাদু রে’ এবং সর্বশেষ চলতি বছরে প্রকাশ পায় ‘জান রে’ শিরোনামের অ্যালবাম। পাশপাশি অসংখ্য মিক্সড অ্যালবামে সুর ও সংগীত পরিচালনার কাজ করছেন। গেয়েওছেন বেশ কিছু গান।

তারমধ্যে ‘ঘুম পারানির বন্ধু’ গানটি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থানে করছে।



এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।