মরক্কোতে ইসলামপন্থী সরকারের জনপ্রিয়তা যাচাই


প্রকাশিত: ০১:৫১ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৫

মরক্কোর প্রায় দেড় কোটি ভোটার স্থানীয় নির্বাচনে শুক্রবার ভোট দিয়েছে। সাধারণ নির্বাচনের এক বছর আগে এ ভোটকে আব্দেলিলাহ বেনকিরান সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের অংশ হিসেবে দেখা হচ্ছে।

স্থানীয় ও আঞ্চলিক পরিষদের প্রায় ৩২ হাজার আসনে এই নির্বাচন থেকে দেশের রাজনৈতিক বাতাবরণের একটি আভাস পাওয়া যাবে।

২০১১ সালে ব্যাপক আন্দোলনের মুখে বাদশাহ ষষ্ঠ মোহাম্মাদ কিছু সুবিধা দেন এবং একটি নতুন সংবিধান জারি করা হয়। ওই সংবিধানের অধীনে ওই বছরের নভেম্বর মাসে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে বেনকিরানের ইসলামিক জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি ক্ষমতায় আসে।

মরক্কোর দুর্নীতি মোকাবেলায় সামান্য সফলতা সত্ত্বেও বাজেট ঘাটতি ৭ শতাংশ থেকে ৫ শতাংশের নিচে নামিয়ে আনায় রক্ষণশীল এ দেশে বেনকিনের জনপ্রিয়তা বজায় রয়েছে।

তবে দেশের বিরোধী দলীয় নেতা মুস্তফা বাক্কুউরি বেনকিরানের শাসনের সমালোচনা করেন।

বাদশাহ’র ঘনিষ্ঠ উপদেষ্টা বাক্কুউরি বলেন, বিগত চার বছর ধরেই বেনকিরান দেশের আপামোর জনগণের চেয়ে তার নিজের গোত্রের লোকজনের ক্ষেত্রে বেশী অগ্রাধিকার দেন।

২০১১ সালের নির্বাচনে দেশের মোট ভোটারের অর্ধেকেরও কম তাদের ভোটাধিকার প্রয়োগ করে। তবে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে অপেক্ষাকৃতভাবে স্থিতিশীল দেশ মরক্কোর শুক্রবারের এ নির্বাচনে কেমন ভোট পড়ে তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।