চির নিদ্রায় শায়িত ভাষা সৈনিক ডা. মহিউদ্দিন খান


প্রকাশিত: ০৯:১৭ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৫

ভাষা সৈনিক ডা. মহিউদ্দিন খান (৮৮) ইন্তেকাল করেছেন (ইন্না লিল­াহে..... রাজেউন)। শুক্রবার সকাল ৭টার দিকে বার্ধ্যক্যজনিত কারণে তিনি নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিন মেয়ে দুই ছেলে আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। বাদ জুম্মা খান সাহেবের ঈদগাহ মাঠে তার নামাজে জানাজা শেষে রহমত কবরস্থানে দাফন করা হয়।

ডা. এম মহিউদ্দিন খান ১৯৩০ সালের ৭ মার্চ তৎকালিন সিরাজগঞ্জ মহুকুমার জুবীলি বাগান লেনের পৈত্রিক বাড়িতে জন্মগ্রহণ করেন। ঢাকা মেডিকেল কলেজে অধ্যয়নরত অবস্থায় ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি আমতলার সভায় উপস্থিতি, ১৪৪ ধারা ভঙ্গ করা এবং ব্যারাক প্রাঙ্গনে পিকেটিং করতে গিয়ে পুলিশের লাঠিচার্জ এবং টিয়ার গ্যাসের কবলে পড়েন। ১৪৪ ধারা ভঙ্গ করার পর পুলিশের গুলিবর্ষণে রক্তাক্ত সঙ্গীদের তিনি হাসপাতালে নিয়ে যান। ২৩ ফেব্রুয়ারি সারা রাত জেগে ডা. মহিউদ্দিন শহীদ মিনার নির্মাণেও অংশ নেন।

১৯৫৫ সালে এম মহিউদ্দিন খান এমবিবিএস পাস করে ১৯৫৬ সালে সিরাজগঞ্জ শহরে প্রাইভেট প্রাকটিসের মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

মরহুমের আত্মার শান্তি কামনা ও পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী আলহাজ মোহাম্মদ নাসিম, সিরাজগঞ্জ-২ আসনের সাংসদ ডা. হাবিবে মিল­াত মুন্না, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী আলহাজ আব্দুল লতিফ বিশ্বাস, সাধারণ সম্পাদক আবু মোহম্মদ গোলাম কিবরিয়াসহ ১৪ দলের নেতৃবৃন্দ ও এলাকার সচেতন ব্যাক্তি মহল।

বাদল ভৌমিক/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।