পাকিস্তান সীমান্তে সন্ত্রাসবাদ বন্ধে অভিযান চালাবে ইরান


প্রকাশিত: ০৫:১৪ এএম, ১৮ অক্টোবর ২০১৪

ইরান-পাকিস্তান সীমান্তে সন্ত্রাসবাদ বন্ধে ইসলামাবাদ ব্যবস্থা গ্রহণ না করলে প্রয়োজনে পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার হোসেইন সালামি শুক্রবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পাকিস্তানের দিকে ইঙ্গিত করে তেহরানে এক অনুষ্ঠানে হোসেইন সালামি বলেন, ‘আমরা বিশ্বাস করি, প্রতিটি দেশের উচিত তার নিজের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষা করার পাশাপাশি প্রতিবেশী দেশগুলোতে সন্ত্রাসী হামলার কাজে সেদেশের ভূমি ব্যবহৃত হচ্ছে কিনা তারও খোঁজখবর রাখা। প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করতে না চাইলে নিজের সীমানায় তৎপরত সন্ত্রাসীদের প্রতিহত করা উচিত। প্রতিবেশী কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা আমাদের কাজ নয়। কিন্তু তারা (পাকিস্তান সরকার) যদি ব্যবস্থা নিতে ব্যর্থ হয় তাহলে অনন্যোপায় হয়ে আমাদেরকে (পাকিস্তানের অভ্যন্তরে) অভিযান চালাতে হবে।’

সালামি আরো বলেন, ‘সন্ত্রাসীরা যেখানেই থাকুক না কেন, আমরা তাদের খুঁজে বের করব এবং তারা যদি সন্ত্রাসবাদ ত্যাগ করতে না চায় তাহলে সব ধরনের বিবেচনার ঊর্ধ্বে উঠে তাদেরকে ধ্বংস করার পদক্ষেপ নেব।’

গত সপ্তাহে পাকিস্তান সীমান্তবর্তী ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশে আলাদা দুটি সন্ত্রাসী হামলায় চার ইরানি পুলিশ কর্মকর্তা নিহত হন। এর আগে ২০১৩ সালের ২৫ অক্টোবর একই সন্ত্রাসী গোষ্ঠী ১৪ জন ইরানি সীমান্তরক্ষীকে হত্যা করে। সারাভান শহরের কাছে চালানো ওই হামলায় অন্য ছয়জন আহত হন। ইরান বহুবার সীমান্ত অতিক্রম করে হামলাকারী এসব সন্ত্রাসী গোষ্ঠীকে নিয়ন্ত্রণের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।