ভারতে কুম্ভমেলায় সেলফি নিষিদ্ধ


প্রকাশিত: ০৩:০১ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

ভারতে মহারাষ্ট্রের নাসিকে কুম্ভমেলায় সম্ভাব্য ভিড়ের জায়গাগুলোতে সেলফি তোলা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, ভিড়ের চাপে মানুষ যাতে পদদলিত না-হয় কিংবা হুড়োহুড়ির মধ্যে মাটিতে না-পড়ে যায়, সে জন্যই সেলফি তুলতে মানুষকে নিষেধ করা হয়েছে। খবর বিবিসির।

নাসিক ও ত্রিম্বকেশ্বরে নদীর ঘাটগুলোতে কুম্ভমেলা চলছে। এসব এলাকার অনেকস্থানে `নো সেলফি জোন` এর পোস্টার দেখা গেছে।

সেলফি তোলা নিষিদ্ধ করার আগে অন্তত ১০০জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হয়েছে এই ছবি তুলতে গিয়ে মানুষ কী কী ধরনের বিপদ ডেকে আনতে পারে। কুম্ভাথন নামে একটি অনলাইন ফোরাম মেলার আয়োজেন প্রশাসনকে সাহায্য করছে, তার প্রধান কর্মকর্তা সন্দীপ শিন্ডে জানান, পরীক্ষায় দেখা গেছে সেলফি তুলতে গিয়ে মানুষ প্রবল ভিড়ের মধ্যেও অনেক সময় থমকে দাঁড়িয়ে পড়েন। এছাড়া `ভাল অ্যাঙ্গেল` থেকে সেলফি তোলার জন্য তারা অত্যন্ত বিপজ্জনক জায়গায় উঠে পড়তেও দ্বিধা করেন না।

চলতি মাসের ১৩ ও ১৮ তারিখে নাসিকে এবং ১৩ ও ২৫ তারিখে ত্রিম্বকেশ্বরের ঘাটে সন্ন্যাসীদের পুণ্যস্নান বা শাহী স্নান উপলক্ষে সবচেয়ে বেশি মানুষের ভিড় হবে বলে ধারণা করা হচ্ছে।

নাসিকের পুর কমিশনার প্রবীণ গেদাম জানিয়েছেন, শাহী স্নানের দিনগুলোতেই তারা সেলফির ওপর নিষেধাজ্ঞা সবচেয়ে কঠোরভাবে প্রয়োগ করবেন। অন্য দিনগুলোতে অবশ্য নিষেধাজ্ঞা কিছুটা শিথিল থাকবে।

দেড় মাস আগে নাসিক ও ত্রিম্বকেশ্বরে কুম্ভমেলা শুরু হওয়ার পর এ পর্যন্ত প্রায় তিরিশ লাখ মানুষের সমাগম হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে এর আগে কোনো কুম্ভ মেলাতেই সেলফির ওপর নিষেধাজ্ঞা ছিল না।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।