৬ হাজার কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে


প্রকাশিত: ০২:২৪ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

পল্লী অবকাঠামো উন্নয়নে ৬ হাজার ৭৬ কোটি ৪৪ লাখ টাকার মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এই প্রকল্পের আওতায় প্রতিটি নির্বাচনী এলাকার জন্য ২০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান মন্ত্রী।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ জানান, ২০২১ সালের মধ্যে ঢাকা ওয়াসার মোট উৎপাদনের শতকরা ৭০ ভাগ পানি ভূ-উপরিস্থ উৎস থেকে সংগ্রহের লক্ষ্যে তিনটি মেগা প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, স্থানীয় সরকারের অধীনে ঢাকা ওয়াসার ৪টি পানি শোধনাগারের মাধ্যমে মোট উৎপাদনের শতকার ২২ভাগ এবং ৭০৮টি গভীর নলকূপের মাধ্যমে ৭৮ভাগ পানি উত্তোলন করা হচ্ছে। ভূ-গর্ভস্থ উৎস থেকে পানি উত্তোলন পরিবেশ বান্ধব নয়। তাই ভূ-পরিস্থ উৎসের দিকে অগ্রসর হচ্ছে সরকার।

হাজী মো. সেলিমের আরেক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বিগত সরকারের আমলে সরাদেশে ৬২ হাজার ৫২৯টি গভীর নলকূপ বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু বিগত অর্থ বছরে কোন গভীর নলকূপ বরাদ্দ দেয়া হয়নি। ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ’ প্রকল্পের আওতায় চলতি অর্থ বছরে আবারও গভীর নলকূপ বরাদ্দ দেয়া হবে।

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।