হিলারি ক্লিনটনের সাত হাজার ইমেইল প্রকাশ


প্রকাশিত: ১০:৩২ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সাত হাজার ১২১ পৃষ্ঠার  ইমেইল প্রকাশ করা হয়েছে। আদালতের নির্দেশে সোমবার এসব ইমেইল প্রকাশ করা হয়েছে। খবর বিবিসির।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করার সময় ব্যক্তিগত কম্পিউটার সার্ভিসকে তিনি কি কি কাজে ব্যবহার করেছেন সেবিষয়ে তদন্ত করতেই এসব ইমেইল প্রকাশ করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এসব ইমেইলের মধ্যে দেড় শ’র মতো ইমেইল পুরোপুরি প্রকাশ করা হয়নি। এগুলোর কিছু কিছু অংশ বাদ দেওয়া হয়েছে বলে জানা গেছে। দেশটির পররাষ্ট্র দফতর জানিয়েছে, এসব ইমেইলে গোপনীয় তথ্য থাকার কারণেই সেগুলো পুরোপুরি প্রকাশ করা হয়নি। 

এদিকে, এই সার্ভার ব্যবহার করে কোনো ধরনের গোপনীয় তথ্য তিনি আদান-প্রদান করেননি বলে জানিয়েছেন হিলারি। তবে তিনি স্বীকার করেছেন যে নিউ ইয়র্কের বাড়িতে থেকে ব্যক্তিগত ইমেল সার্ভার ব্যবহার করার সিদ্ধান্ত ভুল ছিল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী। আগামী বছর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

ইমেইলের ঘটনা তদন্তের মাধ্যমে হিলারি ক্লিনটনের ভাবমূর্তি কিছুটা হলেও নষ্ট হয়েছে। কারণ তার প্রতিদ্বন্ধীরা অভিযোগ করে বলছেন, অনিরাপদ কম্পিউটার সার্ভিস ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থাকে হিলারি ঝুঁকির মুখে ফেলে দিয়েছিলেন।

বর্তমান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হওয়ার চেষ্টা করছেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।