শেষ হলো জাতীয় পরিবেশবিষয়ক অলিম্পিয়াড


প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৯ আগস্ট ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভূগোল ও পরিবেশ বিভাগ এবং পরিবেশ ক্লাব আয়োজিত দু’দিনব্যাপি ’ন্যাশনাল এনভায়রনমেন্ট অলিম্পিয়াড, আর্ট, প্রেসেন্টেশন অ্যান্ড ইজি কম্পিটিশন ২০১৫’ শেষ হয়েছে। শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে পুরস্কার বিতরণের মাধ্যমে এই অনুষ্ঠানের শেষ হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অধ্যাপক ড. কে বি সাজ্জাদুর রশীদ ও অধ্যাপক ড. রোজী মজিদ আহসান। সম্মানিত অতিথি ছিলেন বেপজার জেনারেল ম্যানেজার (মেইনটেনন্যান্স) মো. আশরাফুল কবির এবং ওমেরা প্রেট্রোলিয়াম লিমিটেডের প্রধান নির্বাহী ইশতিয়াক আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. হাফিজা খাতুন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য জাতির জনক ও একই সঙ্গে শহীদ স্বজনদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে পরিবেশ নিয়ে দেশের  কল্যাণে, বিশ্বের কল্যাণে অনেক কাজ করা যায়। তরুণ প্রজন্মের মাঝে সচেতনতা সৃষ্টি করতে পারলে এই কর্মসূচি এবং প্রতিযোগিতার সাফল্য অর্জিত হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে শুক্রবার এই প্রতিযোগিতা শুরু হয়। এ উপলক্ষে ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতায় দেশের স্বনামধন্য শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৩০০-এর অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এতে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও নিম্নমাধ্যমিক পর্যায় ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

পরিবেশ বিষয়ক এই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। বিভাগ ও বিভাগীয় পরিবেশ ক্লাবের এই প্রতিযোগিতার প্রস্তুতি উদ্যোগ ও আয়োজনে যুগ্ম আহ্বায়ক ছিলেন বিভাগের শিক্ষক ড. তৌহিদা রশিদ ও ড. মাকসুদুর রহমান।

এমএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।