গাছে বোমা হামলা, ভারতীয় পাইলটদের বিরুদ্ধে পাকিস্তানের মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ০৮ মার্চ ২০১৯

পাকিস্তানের বালাকোটের বনাঞ্চলে গত ২৬ ফেব্রয়ুারি ভারতীয় বিমানবাহিনীর বোমাবর্ষণ করার ঘটনায় পাইলটদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত রিপোর্ট বা এফআইআর দায়ের করেছে পাকিস্তানের বনবিভাগ। শুক্রবার ভারতের অজ্ঞাতসংখ্যক পাইলটের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করা হয়।

পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মামলায় বলা হয়েছে ভারতীয় বিমান থেকে বোমাবর্ষণের ফলে বালাকোট অঞ্চলের ১৯টি গাছ ধ্বংস হয়েছে। পাকিস্তানি বিমানের পাল্টা প্রতিরোধে ভারতীয় বিমান পালাতে গিয়ে তড়িঘড়ি করে ওই স্থানে বোমা ফেলে।

এক্সপ্রেস ট্রিবিউনের ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, এ ঘটনায় পাকিস্তান সরকার ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ উত্থাপনের পরিকল্পনা করছে। জাতিসংঘে ভারতের বিরুদ্ধে ‘পরিবেশ-সন্ত্রাসবাদের’ অভিযোগ আনা হবে বলেও ধারণা করা হচ্ছে।

পাকিস্তানের পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম বলেন, ভারতীয় বিমানগুলো একটি সংরক্ষিত বনাঞ্চলে বোমা হামলা চালিয়েছে। আমাদের সরকার পরিবেশ বিষয়ক এই ক্ষয়ক্ষতির বিষয়টি খতিয়ে দেখবে। আর সেটাই হবে জাতিসংঘ ও অন্য সংস্থাগুলোতে ভারতের বিরুদ্ধে অভিযোগের ভিত্তি।

মালিক আমিন আরও বলেন, বালাকোটে যা হয়েছে তা নিতান্তই পরিবেশ-সন্ত্রাসবাদ। তারা এক ডজনের বেশি পাইন গাছ ধ্বংস করেছে। অবশ্য বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক ঘটনাস্থল পরিদর্শন করে বলেছেন, বোমা বিস্ফোরণে ১৫টির বেশি পাইন গাছ ধ্বংস হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয় যুদ্ধবিমান পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ৪০ কিলোমিটার দূরে বালাকোটের জাব্বা টপ পাহাড়ের এক বনে বোমাবর্ষণ করে। পাকিস্তান পাল্টা প্রতিরোধ করলে ভারতে ফেরত যাবার আগেই একটি বিমান বিধ্বস্ত হয়। ভারতীয় বিমানবাহিনীর এক পাইলটকে আটক করে পাকিস্তান সেনাবাহিনী। পরে অবশ্য তাকে মুক্তি দেয়া হয়।

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।